Monsoon In West Bengal: বর্ষায় মেতেছে বাংলা, সপ্তাহজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে
প্রতীকী ছবি (Photo Credit: File Photo)

কলকাতা, ১৪ জুন: এই সপ্তাহজুড়ে রাজ্যে বৃষ্টির (Rain) সম্ভাবনা। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দু-এক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। ঝাড়খণ্ড, বিহারের বেশি কিছু অংশেও পৌঁছে গেছে মৌসুমি বাতাস। আগামী ২৪ ঘণ্টায় মধ্য ভারত, গুজরাটে বর্ষার বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। সেক্ষেত্রে বহু জায়গায় সময়ের আগেই মৌসুমি বাতাস পৌঁছে যাবে বলে জানিয়েছে মৌসম ভবন।

মৌসুমী বায়ুর প্রভাবে রাজ্যজুড়ে প্রবল বৃষ্টি হবে। কলকাতাতে সারাদিন মেঘলা আকাশ থাকবে। দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে দার্জিলিং,জলপাইগুড়ি ও কালিম্পং, মালদা ও দুই দিনাজপুরেও। হালকা থেকে মাঝারি বৃষ্টি। পশ্চিমের জেলা শহর ২/১ জেলায় দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। বীরভূম ও মুর্শিদাবাদে আগামী ৪৮ ঘণ্টায় বেশি বৃষ্টির সম্ভাবনা। আরও পড়ুন, জুলাই মাসেও খুলছে না স্কুল, জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

আবহবিদরা জানিয়েছেন, নিম্নচাপ দুর্বল হয়ে ঘূর্ণাবর্ত পরিণত হয়েছে। রয়েছে ওডিশার স্থলভাগের উপর। সেটি ক্রমে মধ্য ভারতের দিকে সরে যাবে। তবে একটি নিম্নচাপ অক্ষরেখা বাংলার কাছ দিয়েই বিস্তৃত হবে। ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টি একেবারে বন্ধ হয়ে যাবে না। মেঘের চাদর পাতলা হলেও, বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। বঙ্গোপসাগরে নিম্নচাপ এখন অবস্থান করছে ওড়িশা ও অন্ধ্র উপকূলে এটি ঘূর্ণাবর্তে পরিণত হবে। এর প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা অন্ধ্র ও ওড়িশা উপকূলে৷ আগামী কয়েকদিন, অসম, মেঘালয়-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির ভারী বৃষ্টির পূর্বাভাস। পশ্চিম রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহের সম্ভাবনা।