West Bengal COVID-19: রাজ্যে করোনায় দৈনিক মৃত্যু দেড়শোর আরও কাছে, কিছুটা কমল সংক্রমণ
(Photo Credits: IANS)

কলকাতা, ১৬ মে: রাজ্যে করোনায় (West Bengal Corona) মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিডের (Covid19) কারণে ১৪৭ জনের মৃত্যু হয়েছে। গতকাল বাংলায় করোনায় একদিনে মৃত্যুর সংখ্যা ছিল ১৪৪। এই নিয়ে রাজ্যে কোভিডে মোট মৃত্যু ১৩,২৮৪ জন। গত ২৪ ঘণ্টায় নয়া আক্রান্তের সংখ্যা ১৯,১১৭ জন। মৃত্যু বাড়লেও দৈনিক সংক্রমণ কিছুটা কমেছে। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১৯,৫১১ জন। টানা চারদিন পর শনিবার দৈনিক নয়া আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে নেমেছিল। আরও পড়ুন: দেশে কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, চিন্তায় রাখল মৃত্যু সংখ্যা

রাজ্যে সক্রিয় করোনা রোগীর সংখ্যার সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ৮০৫ জন। রাজ্যে মোট কোভিড আক্রান্ত ১১ লক্ষ ৩৩ হাজার ৪৩০ জন। করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৯ লক্ষ ৮৮ হাজার ৩৪১ জন। স্বাস্থ্য দফতরের বুলেটিন সূত্রে এই তথ্য পাওয়া গিয়েছে।

এদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ের পর আজ রাজ্যজুড়ে লকডাউনের প্রথম দিনে পুলিশ সক্রিয় থাকল। রাজ্যের রাস্তাঘাট ফাঁকা থাকলেও, কিছু কিছু বাজারে ভিড় দেখা গেল। সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে রবিবার পশ্চিম মেদিনীপুরের খড়গপুর শহরে সকাল ১০টার পরেও খোলা রইল বেশকিছু বাজার। নিয়মভঙ্গের অভিযোগে ৬৭ জনকে গ্রেফতার করে পুলিশ।

দেশের বিভিন্ন রাজ্যের মত পশ্চিমবাঙলাতেও জারি হয়েছে লকডাউন (West Bengal Lockdown)। করোনা (Corona Virus) সংক্রমণে বাড়তে থাকায় শেষ অবধি লকডাউনের পথেই হাঁটতে বাধ্য হয় রাজ্য সরকার। গতকাল, শনিবার সাংবাদিক বৈঠক করে লকডাউনের ঘোষণা করেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায় (Alapan Banerjee)। আজ, রবিবার ১৬ মে থেকে ৩১ মে পর্যন্ত লকডাউন থাকবে। বন্ধ আছে মেট্রো, বাস।

কেবলমাত্র চালু রয়েছে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত পরিবহন। খোলা আছে হোম ডেলিভারি, ই-কমার্স। বন্ধ আছে সব সরকারি ও বেসরকারি অফিস। ওষুধের দোকান ও চশমার দোকান খোলা থাকবে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক (West Bengal Board Exam) পরীক্ষা জুন মাসে হবে না। চলতি মরশুমের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে, সে বিষয়ে মধ্যশিক্ষা পর্যদের তরফে বিজ্ঞপ্তি জারি করে সবকিছু জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।