Ministers of West Bengal: অর্থ মন্ত্রী হলেন অমিত মিত্রই, শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেলেন ব্রাত্য বসু; মুখ্যমন্ত্রীর হাতে স্বরাষ্ট্র
অর্থমন্ত্রী অমিত মিত্র, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও মমতা বন্দোপাধ্যায় (Picture Credits: Facebook)

কলকাতা, ১০ মে: মন্ত্রিসভার পূর্ণ মন্ত্রীর তালিকা প্রকাশিত। অর্থ মন্ত্রী (Finance Minister) হলেন অমিত মিত্রই (Amit Mitra)।  পাশাপাশি তাঁকে দেওয়া হল পরিকল্পনা ও সংখ্যতত্ত্ব। বন মন্ত্রীর দায়িত্ব পেলেন জ্যোতিপ্রিয় মল্লিক। বিদ্যুৎ মন্ত্রী হলেন অরূপ বিশ্বাস। কৃষি মন্ত্রীর দায়িত্ব পেলেন শোভনদেব চট্টোপাধ্যায়। স্কুল শিক্ষা ও উচ্চ শিক্ষা মন্ত্রীর (Education Minister) দায়িত্ব পেলেন ব্রাত্য বসু (Bratya Basu)। পঞ্চায়েত মন্ত্রী থাকছেন সুব্রত মুখ্যোপাধ্যায়ই, ও গ্রামোন্নয়ন এবং শিল্প পুনর্গঠন-র দায়িত্বও তাঁর ওপর।

পরিষদীয় মন্ত্রী ও শিল্প, তথ্য ও প্রযুক্তি মন্ত্রিত্ব পেলেন পার্থ চট্টোপাধ্যায়। কারা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। আইন মন্ত্রী মলয় ঘটক। বঙ্কিমচন্দ্র হাজরা সুন্দরবন বিষয়ক মন্ত্রী। সেচ মন্ত্রী সৌমেন মহাপাত্র। খাদ্য মন্ত্রী রথীন ঘোষ। পরিবহন ও আবাসন মন্ত্রিত্বের দায়িত্ব পেলেন ফিরহাদ হাকিম। ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেলেন সাধন পাণ্ডে।

আরও পড়ুন, 'কোভিড পরিস্থিতিকে অগ্রাধিকার', ঘোষণা মমতা বন্দোপাধ্যায়ের

বিদ্যুৎ মন্ত্রিত্বের পাশাপাশি অরূপ বিশ্বাসকে দেওয়া হল শক্তি, ক্রীড়া ও যুবকল্যাণ দফতরও। সমবায় মন্ত্রী অরূপ রায়। মানস ভূঁইয়া জলসম্পদ মন্ত্রী। নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব পেলেন শশী পাঁজাই। সিদ্দিকুল্লা চৌধুরী গ্রন্থাগার মন্ত্রী। বিপর্যয় মোকাবিলা মন্ত্রীর দায়িত্ব পেলেন জাভেদ খান। জন স্বাস্থ্য কারিগরি মন্ত্রী পুলক রায়। ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং বস্ত্রমন্ত্রী চন্দ্রনাথ সিনহা। প্রাণীসম্পদ উন্নয়নমন্ত্রী স্বপন দেবনাথ।  পুর-নগরোন্নয়ন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন চন্দ্রিমা ভট্টাচার্য। ইন্দ্রনীল সেন পেলেন পর্যটন, তথ্য-সংস্কৃতি দপ্তরের দায়িত্ব।

মুখ্যমন্ত্রীর হাতে যে মন্ত্রিত্বের দায়িত্বগুলি রইল তা হল- স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক, কর্মীবর্গ ও প্রশাসনিক সংস্কার, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ, ভূমি- ভূমিসংস্কার ও উদ্বাস্তু পুনর্বাসন, তথ্য ও সংস্কৃতি,  উত্তরবঙ্গ উন্নয়ন  মন্ত্রক।

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী অখিল গিরি পেলেন মৎস্য দফতর। রত্না দে নাগকে দেওয়া হয়েছে পরিবেশ দফতর। হুমায়ুন কবীর কারিগরি শিক্ষা। কেশপুরের বিধায়ক শিউলি সাহা হচ্ছেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী। একগুচ্ছ নতুন মুখ জায়গা করে  নিল প্রতিমন্ত্রী হিসেবে।

গত ৫ মে মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন৷ সেদিনও অত্যন্ত সংক্ষিপ্তকারে হয়েছিল শপথগ্রহণ অনুষ্ঠান৷ সোমবার অর্থাৎ আজ ১০ মে মাত্র সাত মিনিটে শপথ নিয়ে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার ৪৩ জন সদস্য৷ এদের মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী৷ বাকি ১৯ জন প্রতিমন্ত্রী৷ আবার এই প্রতিমন্ত্রীর মধ্যে ১০ জন স্বাধীন দপ্তরও পেলেন৷ রবিবারই ৪৩ জন ক্যাবিনেট মন্ত্রীর নামের তালিকা রাজভবনে পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী৷ আজ শপথের সময় দেখা গিয়েছে নতুন মন্ত্রিসভায় পুরোনোদের ভিড় অনেকটাই বেশি৷ এবারের মন্ত্রিসভায় ১৬ জন নতুন মুখকে বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)৷