President Droupadi Murmu (Photo Credit: X)

আরজি কর কাণ্ডের (RG Kar Case) ৩৫ দিন পার হয়ে গিয়েছে। এখনও বিচার অধরা। এবার রাষ্ট্রপতির দারস্ত হলেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকেরা। আরজি কর হাসপাতালের অন্দরে কর্তব্যরত জুনিয়র পড়ুয়া চিকিৎসককে ধর্ষণ এবং খুনের মামলায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (President Droupadi Murmu) হস্তক্ষেপ চেয়ে তাঁকে চিঠি লিখল পশ্চিমবঙ্গ জুনিয়র ডক্টরস ফ্রন্ট। পাশাপাশি রাজ্যের ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হস্তক্ষেপও চাওয়া হয়েছে এই চিঠিতে। আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের লেখা চার পৃষ্ঠার এই চিঠির অনুলিপি উপরাষ্ট্রপতি (Vice President) জগদীপ ধনখড় এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডার কাছেও পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

পশ্চিমবঙ্গ জুনিয়র ডক্টরস ফ্রন্টের তরফে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে পাঠানো এই চিঠিতে সহকর্মী তথা তরুণী চিকিৎসকের সঙ্গে ঘটে যাওয়া ঘৃণ্য অপরাধের বিচার চাওয়া হয়েছে। চিঠিতে উল্লেখ, 'এই কঠিন সময়ে আপনার হস্তক্ষেপ আমাদের কাছে আলোর শিখা হিসাবে কাজ করবে। আমাদের চারপাশের অন্ধকার থেকে বেরিয়ে আসার পথ দেখাবে'।

চিকিৎসক খুনের এমন একটি ঘটনাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা, প্রমাণ লোপাটের চেষ্টা, বিচারের দাবিতে আন্দোলন রুখতে ভয়ের পরিবেশ সৃষ্টির অভিযোগ তুলে নিরপেক্ষ তদন্ত এবং দ্রুত, ন্যায্য বিচারের দাবি জানিয়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আর্জি জানিয়েছ পশ্চিমবঙ্গ জুনিয়র ডক্টরস ফ্রন্ট।

হাসপাতালে কাজ করার সময়ে চিকিৎসকেরা যে যে সমস্যার সম্মুখীন হয়েছেন তাও তুলে ধরা হয়েছে চার পাতার এই চিঠিতে। হাসপাতালে কর্তব্যরত ডাক্তার এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার পর্যাপ্ত পরিকাঠামোর অভাব রয়েছে বলেও উল্লেখ রয়েছে। এও জানানো হয়েছে, ভয়, অবিশ্বাস এবং হতাশার এই উদ্বেগজনক পরিবেশে পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তাররা হাসপাতালের প্রাঙ্গনে কাজ করতে চাইছেন না। তাই জনসাধারণকে পরিষেবা দিতে 'অভিয়া ক্লিনিকের' মত বিকল্প উপায় অবলম্বন করছেন জুনিয়র চিকিৎসকেরা।