উচ্চ মাধ্যমিকের আগেই জয়েন্ট এন্ট্রান্স! আগামী বছর থেকে রাজ্যের পরীক্ষা হবে এই নিয়মেই, ঘোষণা উচ্চশিক্ষা সংসদের
ফাইল ছবি

কলকাতা, ২ অক্টোবর: আগামী বছর থেকে নির্ধারিত সময়ের প্রায় আড়াই মাস আগেই রাজ্য অনুষ্ঠিত হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (Joint Entrance Examination)। উচ্চ শিক্ষা সংসদের (HS council) সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছর ওই পরীক্ষা হবে ২ ফেব্রুয়ারি। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Education Minister Partha Chatterjee) মঙ্গলবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন এমনটাই। তাঁর বক্তব্য, উচ্চ মাধ্যমিকের (Higher Secondary) ফল প্রকাশের আগেই যাতে জয়েন্ট পরীক্ষা এবং কাউন্সেলিং কাজ সেরে নেওয়া যায়, তা দেখতে হবে। তাতে দেখা যাচ্ছে মাধ্যমিক পরীক্ষার আগেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়ে যাবে। সাধারণত দেখা যায় এপ্রিলের তৃতীয় সপ্তাহে এই পরীক্ষা হয়। প্রশ্ন উঠেছে এ ভাবে পরীক্ষা এগিয়ে আনায় পড়ুয়াদের উপর কি বাড়তি চাপ তৈরি হবে?

তবে পরীক্ষা যে এগোচ্ছে ইতিমধ্যেই সেই আভাস মিলেছিল। কারণ, যে প্রক্রিয়া নভেম্বর-ডিসেম্বরে শুরু হত সেটা পুজোর আগেই সেরে ফেলেছে বোর্ড। কোনও বিশ্ববিদ্যালয়ে (University) কী যোগ্যতামান হবে সেটা ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে বলা হয়েছিল। সেই মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলি তা পাঠিয়েও দিয়েছে। যাতে অযথা আসন খালি না থাকে সে কথা ভেবেই এমন বেনজির পদক্ষেপ করা হয়েছে। শিক্ষামন্ত্রী ইঞ্জিনিয়ারিং কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে রিভিউ বৈঠকে বছরের পর বছর বিপুল সংখ্যক আসন খালি থাকার প্রসঙ্গে তোলেন। সমস্যা মেটাতে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের আগেই জয়েন্ট পরীক্ষা এবং কাউন্সেলিং শেষ করার ভাবা হয়। বিষয়টি জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহাকে (Malayendu Saha) দেখার নির্দেশ দেন শিক্ষামন্ত্রী। আরও পড়ুন- Durga Puja 2019: চতুর্থীতেই মণ্ডপমুখী দর্শক; বিশেষ নিরাপত্তার চাদরে মুড়ছে পুজোর কলকাতা

ভিন রাজ্যে চলে যাওয়া ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের (Enhineering Student) একটি অংশকে আটকাতে প্রায় আড়াই মাস আগে পরীক্ষা নিতে চলেছে উচ্চশিক্ষা দপ্তর। আগামী বছর উচ্চমাধ্যমিক শুরু হবে ১২ মার্চ। প্রথা ভেঙে এই প্রথম উচ্চমাধ্যমিকের চল্লিশদিন আগে জয়েন্ট হতে চলেছে।রাজ্যের জয়েন্টে চলতি বছরে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ২৫ হাজারের কিছু বেশি। নয়া সিদ্ধান্তে পরীক্ষার্থীর সংখ্যা বাড়বে বলে মনে করছে রাজ্য সরকার।