West Bengal Heatwave: স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশী গরম, দিঘার সমুদ্রের ঢেউকে টেক্কা তাপপ্রবাহের, দক্ষিণবঙ্গ যেন ফুটন্ত কড়াই

কলকাতা, ২৭ এপ্রিল: দক্ষিণবঙ্গে গরম সহ্যের সীমা ছাড়িয়েছে গত কয়েক দিন। আজ, শনিবার দুপুর থেকে সেটা যেন আরও অসহ্য জায়গায় চলে গেল। পশ্চিমা বায়ু বাংলায় শীতল বায়ু বয়ে আনে, কিন্তু এই গ্রীষ্মে তারই দাপটে প্রাণ ওষ্ঠাগত বঙ্গবাসীর। পশ্চিমা বায়ুর তপ্ত হাওয়ার দাপট এখন এতটাই বেশি যে বঙ্গোপসাগরে কোনও উচ্চচাপ বলয় তৈরি হতে পারছে না। যে কারণে কালবৈশাখীও উধাও। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী দক্ষিণ বঙ্গের কলকাতা সহ অন্যান্য জেলায় আগামী কয়েকদিন আরও দুই থেকে তিন ডিগ্রি বাড়বে তাপমাত্রা।

এবার বঙ্গে গরমের নতুনত্ব হল, পুরুলিয়া, পানাগড়ের মত চিরকালীন গরমের জায়গাকে অপেক্ষাকৃত ঠান্ডা জায়গা হিসেবে পরিচিত অন্য জায়গাগুলোর টেক্কা দেওয়া। যেমন পুরুলিয়ার তাপমাত্রাকে টেক্কা দিয়েছে মালদহ। আবার পানাগড়ের গরমকে পিছনে ফেলে দিয়েছে পাঁশকুড়া, দিঘা-র মত জায়গা। আজ, শনিবার দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। দিঘায় সমুদ্রের ঢেউকেও যেন পিছনে ফেলে দিয়েছে তাপপ্রবাহ। দিঘায় দিনের বেলায় হোটেল বা ঘর থেকে বের হলে তীব্র গরমে অনেকের মাথা ঘুরছে বলে জানালেন বেশ কয়েকজন পর্যটক। শুধু দিঘা নয় তমলুক, পাঁশকুড়া, কাঁথিতেও তীব্র তাপপ্রবাহ চলছে।

পূর্ব মেদিনীপুর জেলা তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। সেই তাপমাত্রা আগামী দু দিনে আরও বাড়ার আশঙ্কা। আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব মেদিনীপুরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়াতে পারে। দিঘা সহ সর্বত্রই তীব্র তাপ প্রবাহ চলছে। পূর্ব মেদিনীপুরের মতই পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামেও তীব্র তাপপ্রবাহ, সঙ্গে অসহ্য গরম। বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বাঁকুড়া, পুরুলিয়াতেও একই চিত্র। হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, বসিরহাট, বনগাঁতেও গরমের যন্ত্রণা একই রকম। সব মিলিয়ে দক্ষিণবঙ্গ যেন ফুটন্ত কড়াই।