Guidelines For Domestic Air Travel: রাজ্যে আন্তঃরাজ্য বিমান পরিষেবা চালু হচ্ছে ২৮ মে, জারি হল সরকারি নির্দেশিকা
প্রতীকী ছবি(Photo Credit: ANI)

কলকাতা, ২৬ মে: রাজ্যে আন্তঃরাজ্য বিমান পরিষেবা চালু হবে ২৮ মে। তার আগে কলকাতা বিমানবন্দরের (Kolkata Airport) পুরানো টার্মিনালে তৈরি করা হয়েছে কোয়ারেন্টিন সেন্টার। রাজ্য সরকারের তরফ থেকে নির্দেশিকা (Guidelines) জারি করা হয়। সমস্ত যাত্রীদের বিমানবন্দরে আসার সময় স্ব-ঘোষিত একটি ফর্ম জমা দিতে হবে এবং ১৪ দিনের জন্য নিজেদের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে।

নির্দেশিকা অনুযায়ী আর যা যা করণীয়-

  • ফেস মাস্ক ব্যবহার করা আবশ্যিক। বিমান বন্দরে ঢোকা, বেরোনো এবং যাত্রার সময় মাস্ক পরা বাধ্যতামূলক। এছাড়াও, মানতে হবে সামাজিক দূরত্ব, হাত ভালো করে স্যানিটাইজেশন করতে হবে। শুধু তাই নয় মালপত্রগুলিও ভালো করে স্যানিটাইজ করা হবে। আরও পড়ুন, সোমবার দিনভর করোনায় আক্রান্ত ৬ হাজার ৫৩৫ জন, ভারতে মোট কোভিড রোগীর সংখ্যা এখন ১,৪৫,৩৮০
  • বিমানে যাত্রার আগে প্রত্যেক যাত্রীর তাপমাত্রা মাপা হবে। কোনও উপসর্গ না থাকলে এবং তাপমাত্রা না থাকলে তবেই তাকে যেতে দেওয়া হবে।
  • উপসর্গহীন সকল যাত্রীদের ১৪ দিন নিজেদের স্বাস্থ্যের দিকটা গুরুত্ব দিয়ে খেয়াল রাখতে হবে। যদি কোনও উপসর্গ লক্ষ করেন, তবে চিকিৎসার সাহায্যের জন্য ফোনে করলে সমস্ত সাহায্য পাওয়া যাবে। নম্বরগুলি হল- ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২/ ০৩৩ ২৩৪১ ২৬০০/ ২৩৫৭ ৩৬৩৬/ ১০৮৩/ ১০৮৫-এ কল করে যোগাযোগ করতে পারেন।
  • উপসর্গ যাদের রয়েছে সে সমস্ত যাত্রীদের কোভিড টেস্ট করা হবে। তাদেরকে কাছাকাছি কোনও হাসপাতালে নমুনা পরীক্ষা করতে নিয়ে যাওয়া হবে। তাদের কোয়ারেন্টিন করে শারীরিক অবস্থার খেয়াল রাখা হবে।
  • যাদের উপসর্গ বেশি থাকবে তাদের কোভিড হাসপাতালে ভর্তি করা হবে। যাদের কম উপসর্গ রয়েছে তাদের বাড়িতেই নিজেদের আইসোলেট করার নির্দেশ দেওয়া হয়েছে।
  • বিমানবন্দরে সাবান এবং স্যানিটাইজার মজুত থাকবে। এছাড়াও বিমানবন্দর স্যানিটাইজ করা হবে।

এছাড়াও, স্ব-ঘোষিত একটি ফর্ম জমা দেওয়ার কথা বলা হয়েছে। অন্যান্য রাজ্যগুলিতে ২৫ মে থেকেই আন্তঃরাজ্য বিমান পরিষেবা চালু হয়ে গেছে। আম্ফান বিপর্যয়ের কারণে পশ্চিমবঙ্গে বিমান চালাতে বিলম্ব হয়। তবে ২৮ মে থেকে যাত্রা শুরু করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।