Nandigram Incident: নন্দীগ্রামে আহত মমতা বন্দ্যোপাধ্যায়, তদন্তভার গেল সিআইডি-র হাতে
মমতা ব্যানার্জি

কলকাতা, ২০ মার্চ: নন্দীগ্রামে (Nandigram) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) আহত হওয়ার ঘটনায় তদন্তভার নিল সিআইডি (CID)। সোমবার নন্দীগ্রাম সফরে যাবেন এডিজি সিআইডি-র নেতৃত্বে ছয় সদস্যের একটি দল। খতিয়ে দেখবে ঠিক যে জায়গায় মমতা বন্দ্যোপাধ্যায় আহত হন সেই ঘটনাস্থান। সূত্রের খবর স্থানীয় বাসিন্দা, প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় পুলিশের সঙ্গেও কথা বলবে দলটি।

গত ১০ মার্চ নন্দীগ্রামে আহত হন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিন নন্দীগ্রামের বিরুলিয়া বাজারে বাঁ পায়ের গোড়ালিতে তিনি চোট পান। ডান কাঁধেও রয়েছে আঘাত। দুর্ঘটনার পর বুকে ব্যথা অনুভব করেন মুখ্যমন্ত্রী। তাঁর শ্বাসকষ্টও শুরু হয়ে যায়। মুখ্যম্ত্রী অভিযোগ করেছিলেন যে ভিড়ের মধ্যে পাঁচজন তাঁকে ধাক্কা মেরেছে। তড়িঘড়ি মুখ্যমন্ত্রীকে গ্রিন করিডর করে এসএসকেএম হাসপাতেল নিয়ে আসা হয়। সিটি স্ক্যান, এক্সরে, ইসিজি এবং ওই রাতেই বাঙুর নিউরো সায়েন্সেসে নিয়ে গিয়ে এমআরআই করানো হয়। তারপর থেকে এসএসকেএমের উডবার্ন ওয়ার্ডের ভর্তি করা হয়। ১২ মার্চ হাসপাতাল থেকে ছাড়া পান মুখ্যমন্ত্রী। আরও পড়ুন: Gyanwant Singh: নন্দীগ্রাম কাণ্ডের জের, মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন ডিরেক্টর সিক্যুরিটি জ্ঞানবন্ত সিং

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহত হওয়ার ঘটনায় কড়া পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন (Election Commission )। সাসপেন্ড হয়েছেন রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায় (Vivek Sahay)। নতুন ডিরেক্টর সিক্যুরিটি তথা নিরাপত্তা অধিকর্তা করা হয়েছে জ্ঞানবন্ত সিংকে (Gyanwant Singh)। এছাড়াও পূর্ব মেদিনীপুরের জেলাশাসককে বদলি করেছে নির্বাচন কমিশন। পূর্ব মেদিনীপুরের (Purba Medinipore) জেলাশাসক ছিলেন বিভু গোয়েল। পূর্ব মেদিনীপুরের নতুন জেলাশাসক করা হয়েছে স্মিতা পাণ্ডেকে। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ প্রকাশকে সাসপেন্ড করেছে কমিশন। তাঁর জায়গায় এসেছেন সুনীল কুমার যাদব। প্রবীণ প্রকাশের বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর সুরক্ষার ব্যবস্থা ঠিকমতো না করার অভিযোগে চার্জ আনারও নির্দেশ দিয়েছে কমিশন।