Arogya Sandesh: করোনার বিরুদ্ধে লড়তে এবার রাজ্য আনছে আরোগ্য সন্দেশ, কোথায় মিলবে জানেন?
ইমিউন কোষ (Photo Credit: Pixabay)

কলকাতা, ২৯ জুন: আরোগ্য সন্দেশ (Arogya Sandesh), করোনার বাজারে মিষ্টি প্রিয় বাঙালিকে সুস্থ রাখতে আসছে এই মিষ্টি। এবার করোনার সংক্রমণ রুখতে রোগ প্রতিরোধ শক্তি বর্ধক আরোগ্য সন্দেশ আনতে তৎপর পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার। এই ইমিউনিটি সন্দেশে থাকবে সুন্দরবনের মধু। গরুর দুধের ছানার সঙ্গে মিলবে সুন্দরবনের খাঁটি মধু ও তুলসী পাতা। এই দুইয়ের সংমিশ্রণেই জন্ম নেবে আরোগ্য সন্দেশ। রাজ্যের প্রাণী সম্পদ উন্নয়ন দপ্তরের তরফেই এক কর্তা সংবাদ সংস্থা পিটিআই-কে এ খবর দিলেন। এই সন্দেসে কোনও কিত্রিম গন্ধ যোগ করা হবে না। জেলায় জেলায় প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের যে আউটলেট রয়েছে তাতেই মিলবে আরোগ্য সন্দেশ। করোনা রুখতে ইমিউনিটি বুস্টারের কাজ করবে এই সন্দেশ।

তবে একটা জিনিস অবশ্যই মনে রাখতে হবে যে, আরোগ্য সন্দেশ কিন্তু করোনাভাইরাসের অ্যান্টিডোট নয়। সুন্দরবন বিষয়ক মন্ত্রী মন্টুরাম পাখিরা এই প্রসঙ্গে বলেন, এই আরোগ্য সন্দেশ প্রস্তুত করতে যে মধুর ব্যবহার হবে তা মিলবে পীরখালি, ঝড়খালি-সহ সুন্দরবনের বেশ কয়েকটি এলাকা থেকে। এই সব এলাকা থেকে প্রাপ্ত মধু বিজ্ঞান সম্মত উপায়ে সংরক্ষণ করা হবে। আগামী ২ মাসের মধ্যেই বাজারে চলে আসবে এই আরোগ্য সন্দেশ। এই সন্দেশ যাতে সবাই কিনে খেতে পারেন সেজন্য দামও থাকবে সাধারণের সাধ্যের মধ্যেই। এমনটা জানিয়েছেন প্রাণী সম্পদ উন্নয়ন দপ্তরের ওই কর্তা। আরও পড়ুন-Kashmir: বর্ষার মরশুমের কারণেই এলপিজি সিলিন্ডার মজুত হচ্ছে, গুজব রুখতে বলল জম্মু ও কাশ্মীর প্রশাসন

এর আগে কলকাতার এক নামী মিষ্টান্ন বিক্রেতা সংস্থা করোনার বাজারে নিয়ে আসে ইমিউনিটি সন্দেশ। এবং দামি করা হয় যে, এই সন্দেশ তৈরির উপকরণ হিসেবে রয়েছে হলুদ, তুলসী, কেশর, এলাচ, হিমালয়ের মধু। নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে এই উপাদানগুলি শক্তি জোগাবে।