Coronavirus Lockdown: ৩০ এপ্রিল পর্যন্ত রাজ্যে লকডাউন, করোনা আক্রান্ত বেড়ে ৯৫; নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর
মমতা ব্যানার্জি (Photo Credits: Twitter)

কলকাতা, ১১ এপ্রিল: রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন (Coronavirus Lockdown)বাড়ল। আজ লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) কাছে লকডাউনের মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছিলেন দশটি রাজ্যের মুখ্যমন্ত্রী। তারপরই এই ঘোষণা মমতার। আজ নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা ব্যানার্জি জানান, বাংলায় আরও ৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ৯৫। যার মধ্যে ৭০টি কেস ১৬টি পরিবারের।লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে শনিবার ভিডিয়ো কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সেরে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন, প্রধানমন্ত্রী ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তার পরই রাজ্যের স্কুল-কলেজগুলি বন্ধ রাখার কথা জানান মমতা ব্যানার্জি। রাজ্যের সমস্ত স্কুল, কলেজ এবং শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে।

কেন্দ্রীয় সরকারের কাছে তিনি আন্তর্জাতিক সীমান্ত বন্ধ রাখার আর্জি জানিয়েছেন বলেও জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘অমিত শাহকে জানিয়েছি, বাংলার তিন দিকে সীমান্ত রয়েছে। বাইরে থেকে লোক ঢুকে পড়ার চেষ্টা করছেন।অবিলম্বে তা বন্ধ করতে হবে। নইলে বাংলা বিপদে পড়লে গোটা উত্তর-পূর্ব ভারত বিপদে পড়বে।’’ আন্তর্জাতিক বিমানের ওঠানামা এবং দূরপাল্লার ট্রেন চলাচলও আপাতত বন্ধ রাখতেও কেন্দ্রীয় সরকারকে আর্জি জানিয়েছেন মমতা ব্যানার্জি। আরও পড়ুন: Coronavirus Lockdown: 'লকডাউনে ধর্মীয় জমায়েত করতে দিচ্ছে পুলিশ' রাজ্য সরকারকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের

মুখ্যমন্ত্রী বলেন, "বাংলায় ২ লাখ পরিযায়ী শ্রমিক রয়েছেন। কেন্দ্রীয় সরকারকে সবরকম ভাবে সহযোগিতা করছি। তাঁদের মন্ত্রীরাও যেন আমাদের সঙ্গে সহযোগিতা করেন। লকডাউন থাকলেও সামাজিক দূরত্বের নিয়ম মেনে গম, তেলের মিল চালু থাকবে। খোলা থাকবে বেকারিও।" তবে নিয়ম না মানলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "নিয়ম না মানলে কড়া ব্যবস্থা। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিপণি খোলা থাকবে।"