Coronavirus Lockdown: 'লকডাউনে ধর্মীয় জমায়েত করতে দিচ্ছে পুলিশ' রাজ্য সরকারকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের
লকডাউনের ফলে নিস্তব্ধ পৃথিবী Representational Image.(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ এপ্রিল: পশ্চিমবঙ্গে বহু জায়গায় লকডাউনের (lockdown) শর্ত ঠিকমতো মানা হচ্ছে না। এই মর্মে রাজ্য সরকারকে (West Bengal govt) চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (MHA)। ১০ এপ্রিল তথা গতকাল শুক্রবার রাজ্যের মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজিকে ওই চিঠি পাঠানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকর পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে যে, লকডাউনের আওতা থেকে বেশ কিছু পরিষেবাকে রাজ্য সরকার ছাড় দেওয়ার পর থেকেই লকডাউনের শর্ত ক্রমশ শিথিল করার খবর মিলেছে পশ্চিমবঙ্গ থেকে। যেমন, অত্যাবশ্যকীয় পণ্য না হলেও বেশ কিছু দোকান খুলে দেওয়া হয়েছে। কলকাতার রাজাবাজার, ইকবালপুর, নারকেলডাঙা, তপসিয়া, মেটিয়াবুরজ, গার্ডেনরিচ, নারকেলডাঙা, মানিকতলা এলাকায় শাক সবজি, মাছ, মাংসের বাজারে মানুষের ভিড় হচ্ছে। সেখানে কোনওরকমই সোশাল ডিস্টেন্সিংয়ের শর্ত মানা হচ্ছে না। বিশেষ করে নারকেলডাঙা এলাকায় যখন বেশ কয়েকজনের শরীরে কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছে, তার পরেও এরকম চলছে।

চিঠিতে আরও বলা হয়েছে যে রাজ্যের পুলিশ ধর্মীয় জামাতের অনুমতি দিচ্ছে। এছাড়া বিনামূল্যে রেশন বিতরণ ব্যবস্থা সরকারি তরফে নয় বরং রাজনৈতিক নেতৃবৃন্দ দ্বারা বিতরণ করা হচ্ছে। ফলে করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন: PM Modi's Meeting With Chief Ministers: 'জান হে তো জাঁহা হে', মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

এই বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য রাজ্য সরকারকে অনুরোধ করে চিঠিতে জরুরি ভিত্তিতে রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। চিঠিতে বলা হয়েছে, ভবিষ্যতে এই ধরনের লঙ্ঘনের পুনরায় ঘটনা রোধে ব্যবস্থা নিক রাজ্য। তবে এ ব্যাপারে রাজ্য় সরকারের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।