New Year's Eve: বর্ষবরণের রাতে শব্দ দূষণ রুখতে নজরদারি চালাবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ
প্রতীকী ছবি Photo: Pixabay)

কলকাতা, ৩১ ডিসেম্বর: কালীপুজোর মতো বর্ষবরণের রাতেও ( New Year’s Eve) শব্দ দূষণ (Noise Pollution) নিয়ন্ত্রণে নজর রাখছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (West Bengal Pollution Control Board)। কলকাতা ও লাগোয়া এলাকায় নজরদারি চালাবে তারা। আজ, সন্ধ্যা ৬টা থেকে রাত ১টা পর্যন্ত কন্ট্রোল রুম খোলা থাকবে। ১৮০০৩৪৫৩৩৯০ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। রাস্তায় থাকবে একাধিক নজরদারি দল। আনন্দবাজারের খবর অনুযায়ী, উৎসব পালনের নামে বিকট শব্দে বক্স বাজালেই ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে বিভিন্ন পুলিশ কমিশনারেটকে অন্তত ৮০০ সাউন্ড মিটার দেওয়া হয়েছে। তার ভিত্তিতে কত মামলা করা হয়েছে তাও জানতে চাওয়া হবে।

সাউন্ড বক্স নির্মাণকারী এবং যারা তা ভাড়া দেন, সোমবার পরিবেশ ভবনে তাঁদের সঙ্গে বৈঠক করেন চেয়ারম্যান কল্যাণ রুদ্র-সহ অন্যান্য আধিকারিকরা। পর্ষদের খবর, সব বক্সে সাউন্ড লিমিটার লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে ওই বৈঠকে। শব্দ নিয়ে বিচারপতি ভগবতীপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের নির্দেশিকা এবং সম্প্রতি জাতীয় পরিবেশ আদালত যে নির্দেশিকা দিয়েছে, তা সংস্থাগুলিকে মেনে চলতে বলা হয়েছে। আরও পড়ুন: Binoy Majumdar: কবি বিনয় মজুমদারের সাহিত্য অকাদেমি পুরস্কারের পদক চুরি

কল্যাণ রুদ্র (Kalyan Rudra) বলেন, "আমরা বর্ষবরণের রাতে নজরদারি চালাব। পুলিশের সঙ্গে মিলে কাজ করব। যা অভিযোগ আসবে তা নিয়ে পদক্ষেপ নেব। সন্ধ্যা ৬টা থেকে রাত ১টা পর্যন্ত কন্ট্রোল রুম খোলা থাকবে। আমরা ইতিমধ্যেই শহরের বহুতলগুলির বাসিন্দাদের সঙ্গে কথা বলেছি। তাদের ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ মানার কথা বলা হয়েছে।"