Binoy Majumdar: কবি বিনয় মজুমদারের সাহিত্য অকাদেমি পুরস্কারের পদক চুরি
কবি বিনয় মজুমদার (Photo: Twitter)

কলকাতা, ৩১ ডিসেম্বর: রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) নোবেল পদক আজও উদ্ধার হয়নি। এর মধ্যেই চুরি গেল কবি বিনয় মজুমদারের (Binoy Majumdar) পাওয়া সাহিত্য অকাদেমি (Sahitya Akademi) পুরস্কারের পদক (Medal)। ঠাকুরনগরে (Thakurnagar) প্রয়াত কবির বাসভবনের পাশে বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটি গ্রন্থাগারে রাখা ছিল পদকটি। সোমবার সন্ধ্যায় সেখান থেকেই তা চুরি যায় বলে জানা যাচ্ছে। পুলিশ চুরির তদন্ত শুরু করেছে।

আনন্দবাজারের খবর অনুযায়ী, কমিটির সম্পাদক বৈদ্যনাথ দলপতির দাবি, ওই দিন সন্ধ্যায় গ্রন্থাগারের দরজা খোলা অবস্থায় দেখেন। ভিতরে ঢুকে দেখেন পদকটি যে আলমারিতে ছিল সেটি ভাঙা। খোয়া গেছে পদকটির সঙ্গে থাকা শংসাপত্রও। বৈদ্যনাথবাবু বলেন, "সাধারণত বিকেল পাঁচটা বা সাড়ে পাঁচটা নাগাদ গ্রন্থাগার খোলা হয়। প্রতিদিনের মতো সোমবারও ওই সময় এসেছিলাম। তখনই দেখি গ্রন্থাগারের দরজা খোলা। লাইব্রেরিয়ান জগদীশকে ডেকে এনে এক সঙ্গে ভিতরে ঢুকে দেখি আলমারি ভাঙা। চুরি গেছে কবির পদক।" তাঁর আরও দাবি, বেশ কিছু নথিপত্র এলোমেলো অবস্থায় গ্রন্থাগারের মেঝেতে ছড়িয়ে পড়ে ছিল। সঙ্গে সঙ্গে তিনি পুলিশকে খবর দেন। তাঁর আরও দাবি, বেশ কিছু নথিপত্র এলোমেলো অবস্থায় গ্রন্থাগারের মেঝেতে ছড়িয়ে পড়ে ছিল। সঙ্গে সঙ্গে তিনি পুলিশকে খবর দেন। সাহিত্য অকাদেমি পুরস্কারের সঙ্গে পাওয়া মানপত্রটিও নিয়ে গেছে চোর। পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। আরও পড়ুন: Amitabh Bachchan Receives Dadasaheb Phalke Award : দাদাসাহেব ফালকে পুরস্কার পেলেন অমিতাভ বচ্চন

কবিতা সংকলন ‘হাসপাতালে লেখা কবিতাগুচ্ছের’ জন্য বিনয় মজুমদার ২০০৫ সালে সাহিত্য জগতের সেরা সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। ২০০৬ সালের ১১ ডিসেম্বর বিনয়বাবুর মৃত্যুর পর পুরস্কারটি রাখা ছিল বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটির গ্রন্থাগারের আলমারিতে।