Amitabh Bachchan Receives Dadasaheb Phalke Award : দাদাসাহেব ফালকে পুরস্কার পেলেন অমিতাভ বচ্চন
দাদাসাহেব ফালকে পুরস্কার পেলেন অমিতাভ বচ্চন (Photo: ANI)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: সিনেমা জগতে অসামান্য অবদানের জন্য অভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) দাদাসাহেব ফালকে (Dadasaheb Phalke) পুরস্কার পেলেন। আজ রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind) তাঁর হাতে এই পুরস্কার তুলে দেন। দাদাসাহেব ফালকে পুরস্কার ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রাকের দ্বারা প্রতিষ্ঠিত ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যাল নামক সংস্থা এই পুরস্কার প্রদান করে। ভারতীয় চলচ্চিত্রের প্রগতি ও উন্নতির জীবনব্যাপী অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, নগদ ১০,০০,০০০ টাকা ও একটি শাল প্রদান করা হয়।

ভারতীয় চলচ্চিত্রে ধুন্দীরাজ গোবিন্দ ফালকের (Dhundiraj Govind Phalke) অবদানের স্বীকৃতিতে ভারত সরকার ১৯৬৯ সালে প্রথম এই পুরস্কার প্রচলন করে। ভারতীয় চলচ্চিত্রের জনক বলে পরিচিত ফালকে একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ছিলেন, যিনি ১৯১৩ সালে 'রাজা হরিশচন্দ্র' নামক প্রথম পূর্ণ দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করেন। আরও পড়ুন: Bigg Boss 13: দশ বছরে প্রথমবার, প্রতিযোগীদের ওপর বিরক্ত সলমন খান বিগ বসের ঘরে বাসন মাজলেন, করলেন বাথরুম পরিষ্কার

দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য মনোনীত হওয়ার পর অমিতাভ বচ্চন বলিউডের অন্য অভিনেতা ব্যক্তি এবং ভক্তদের অভিনন্দন বার্তা পেয়েছিলেন। প্রবীণ এই অভিনেতার সঙ্গে অনেক ছবিতে কাজ করেছেন হেমা মালিনী। তিনিও বচ্চনকে অভিনন্দন জানান। এছাড়া অভিতাভ বচ্চনকে অভিনন্দন জানান তাঁর ছেলে অভিষেক বচ্চন, রজনীকান্ত, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, অনিল কাপুর, করণ জহর, রীতীশ দেশমুখ, বিবেক ওবেরয়, অর্জুন কাপুর, আয়ুষ্মান খুরানা, হুমা কুরেশি, কার্তিক আরিয়ানসহ অনেকে।

শেষবার চলতি বছরের মার্চে সুজয় ঘোষের 'বদলা' সিনেমায় স্ক্রিনে দেখা যায় অমিতাভ বচ্চনকে। অভিনয় জীবনে অগ্নিপথ, ব্ল্যাক, পা এবং পিকু সিনেমায় অভিনয়ের জন্য চারবার জাতীয় চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত পেয়েছে বচ্চন। ১৯৯৬৯ সালে 'সাত হিন্দুস্তানি' সিনেমার মাধ্যমে অভিনয়ের সূচনা করেছিলেন তিনি। ২০১৫ সালে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ আসামরিক সম্মান পদ্ম বিভূষণ সম্মানে সম্মানিত হয়েছিলেন।