West Bengal Day 2024: 'বাংলার মাটি, বাংলার জল'- নববর্ষেই পশ্চিমবঙ্গ দিবস পালন রাজ্য সরকারের, রইল বাংলা দিবসের শুভেচ্ছা বার্তা

‘পশ্চিমবঙ্গ দিবস’ কবে পালন করা হবে এই নিয়ে ২০২৩ সালে হয়েছিল বেশ জলঘোলা। কেন্দ্র সরকারের বিজ্ঞপ্তি অনুসারে রাজ্যপাল সিভি আনন্দ বোস ঘোষণা করেছিলেন, ২০শে জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করা হবে কিন্তু রাজ্য সরকারের তরফে ওই দিনটি পালন না করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর রাজ্য বিধানসভার বৈঠকে বসে রাজ্য সরকার একটি কমিটি গঠন করে।বছরের শেষের দিকে রাজ্য সরকারের কমিটি বৈঠকে স্থির করে, প্রতি বছর পয়লা বৈশাখের দিনটিকে ‘পশ্চিমবঙ্গ দিবস’ হিসেবে উদযাপন করা হবে। রাজ্যের এই কমিটিতে পরামর্শদাতা হিসেবে আছেন বিশিষ্ট ইতিহাসবিদ সুগত বসু। সুগত বসু ছাড়াও রাজ্য সরকারের কমিটিতে আছেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু, ফিরহাদ হাকিম, শিউলি সাহা এবং আশিষ বন্দ্যোপাধ্যায়।

১৯৪৭ সালের ২০ জুন তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক আইনসভায় ভোটের মাধ্যমে বাংলা ভাগের বিষয়টি স্থির হয়েছিল। ইতিহাসবিদদের বড় অংশ মনে করেন ওই দিনটি তাই বাংলার মানুষের কাছে লজ্জার, দুঃখের। তাই পয়লা বৈশাখে পশ্চিমবঙ্গ দিবস পালন হওয়ায় খুশি সাধারণ মানুষ।