Mamata Banerjee to Narendra Modi: 'রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে', প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে দাবি মমতা ব্যানার্জির
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদি(File Photo)

নতুন দিল্লি, ২৪ নভেম্বর: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশগ্ৰহণ করেন আট রাজ্যের মুখ্যমন্ত্রী। বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) দাবি করেন, রাজ্যের কোভিড পরিস্থিতি ঠিকমতো সামাল দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। পাশাপাশি রাজ্য যে কোনও রকম টিকাকরণের প্রস্তুতি নিতে সক্ষম জানান মমতা। এ দিন আটটি রাজ্যের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সঙ্গে প্রথম দফার ভার্চুয়াল বৈঠকে জিএসটি-সহ বেশ কিছু ক্ষেত্রে রাজ্যের বকেয়া প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী। বকেয়া নিয়ে আগেও প্রধানমন্ত্রীকে চিঠি দেন মুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী। তবে রাজ্যের করোনা পরিস্থিতিই ছিল মূল আলোচনার বিষয়। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রী বৈঠকে জানান, রাজ্যের কোভিড জয় করে সুস্থতার সংখ্যা যথেষ্ট সন্তোষজনক। রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা আগের থেকে অনেকটাই কমেছে, বলেও জানান। আরও পড়ুন, মঙ্গলবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৯১.৭৭ লাখ, আজ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

অন্যদিকে, বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) প্রধানমন্ত্রীকে বলেন, গত ১০ নভেম্বর দিল্লিতে অতিমারীর তৃতীয় ওয়েভে সবচেয়ে বেশি ৮,৬০০ আক্রান্তের হদিশ মেলে। তারপর থেকে আক্রান্ত ও পজিটিভি কেসের হার কমছে। করোনার এই তৃতীয় ওয়েভের অন্যতম কারণ হিসেবে দূষণকেই দায়ী করেন। এই দূষণের থেকে অব্যাহতির জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান। তিনি কেন্দ্রীয় সরকারি হাসপাতালগুলিতে অতিরিক্ত ১০০০ আইসিইউ বেড সংরক্ষিত রাখার আর্জিও জানান।

প্রধানমন্ত্রীর সঙ্গে আজ দুটি পর্যায়ে বৈঠক হয়। প্রথম পর্যায়ে করোনা পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গ, দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু কেরল সহ ৮ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক হয়। যে সমস্ত রাজ্যে করোনা সংক্রমণ বেশি তাদের নিয়ে আলোচনা হয়। করোনা ভ্যাকসিন বিতরণ নিয়ে রাজ্যগুলির সঙ্গে আলোচনা হয়। কীভাবে এবং কতদিনের মধ্যে ভ্যাকসিন পাওয়া যাবে, কীভাবে তা বণ্টন হবে তা নিয়েই আলোচনা চলে। দুটি বৈঠকেই উপস্থিত ছিলেন মমতা ব্যানার্জি।