#Article370: কাশ্মীর নিয়ে মুখ খুললেন মমতা ব্যানার্জি, ঝাঁঝালো আক্রমণের রাস্তায় না গিয়ে যা বললেন দিদি
মমতা ব্যানার্জি। (Photo Credit: Twitter)

কলকাতা, ৬ অগাস্ট: জম্মু-কাশ্মীর নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (West Bengal) (CM Mamata Banerjee)। নোট বন্দি ইস্যুতে যেভাবে বিজেপি (BJP) একেবারে আক্রমণাত্মক ভঙ্গিতে বিঁধেছিলেন দিদি, জম্মু-কাশ্মীর (Jammu-Kashmir) ইস্যুতে সেই রাস্তায় হাঁটালেন না তৃণমূল সুপ্রিমো। যদিও কাশ্মীর ইস্যুতে কেন্দ্র সরকারের বিরোধিতাই করলেন মমতা ব্যানার্জি।

কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে মমতা ব্যানার্জি বললেন, '' আমরা এই বিলটা সমর্থন করতে পারি না। আমরা এই বিলটার পক্ষে দাঁড়াতে পারি না। এমন একটা গুরুত্বপূর্ণ বিলের আগে দেশের সব রাজনৈতিক দল এবং কাশ্মীরের মানুষদের সঙ্গে কথা বলা উচিত ছিল বলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্য়ানার্জি জানান। এরপর মমতা তোপ দাগেন,  ফারুক আবদ্দুলা, ওমর আবদ্দুলা এবং মেহবুবা আবদ্দুলার কোনও খোঁজ নেই। তাঁরা কি সন্ত্রাসবাদী? প্রশ্ন তুলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দাবি, গণতন্ত্রের স্বার্থে তাঁদের দ্রুত ছেড়ে দেওয়া উচিত।

তৃণমূল সুপ্রিমো বলেন, যদি কাশ্মীরে স্থায়ী সমাধান চাইতে হয় তা হলে আপনাকে এর সঙ্গে জড়িত সবার সঙ্গে কথা বলে তবে সিদ্ধান্ত নিতে হবে। কাশ্মীরের মানুষরা আমাদের ভাই-বোনের মত বলেও দিদি জানান।  আরও পড়ুন- কাশ্মীর নিয়ে ২৪ ঘণ্টা পর মুখ খুলে রাহুল গান্ধী-র টুইট

লোকসভায় সংবিধানের ৩৭০ ধারা বিতর্ক বলতে উঠে তৃণমূলের অভিজ্ঞ সাংসদ সুদীপ ব্যানার্জি বলেন, '' এই বিল পাশের পর এমন করা হচ্ছে যেন আমরা যুদ্ধে জিতেছি। কাশ্মীরের আমাদের দেশের অবিচ্ছেদ্য অঙ্গ। কাশ্মীর সমস্যার সমাধান করতে সবার সঙ্গে আলোচনা করে পদক্ষেপ নেওয়া উচিত বলে উত্তর কলকাতার সাংসদ মন্তব্য করেন।