West Bengal Chief secretary Manoj Pant (Photo Credits: ANI)

সোমবার ৯ সেপ্টেম্বর আরজি করে চিকিৎসক ধর্ষণ এবং খুনের মামলার (RG Kar Incident) শুনানি ছিল ছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। আজ থেকে ঠিক একমাস আগে ৯ অগাস্ট আরজি করে সেমিনার রুম থেকে উদ্ধার হয়েছিল রাতের শিফটে কর্মরত জুনিয়র তরুণী চিকিৎসকের দেহ। ঘটনার একমাসের মাথায় সুপ্রিম কোর্টের শুনানিতের শুনানিতে নমুনা সংগ্রহ, ফরেন্সিক রিপোর্ট, ময়নাতদন্ত নানা কিছু নিয়ে সন্দেহ প্রকাশ করে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। এদিন শুনানিতে আন্দোলনরত চিকিৎসকদের কর্মবিরতি তুলে কাজে ফেরার নির্দেশ নিয়েছেন প্রধান বিচারপতি। নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে বেঞ্চ জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের কাজে ফিরতেই হবে।

এও জানানো হয় চিকিৎসকদের সম্পূর্ণ নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করার দায়িত্ব সর্বোচ্চ আদালত। কাজে ফেরার পর আন্দোলনকারী চিকিৎসকদের বিরুদ্ধে কোন শস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে না রাজ্য সরকার। এমনকি অন্যত্র বদলিও করা যাবে না চিকিৎসকদের। তবে সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই অসন্তোষ প্রকাশ করে আন্দোলনকারী চিকিৎসকেরা। তাঁরা বলেন, নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত না হওয়া পর্যন্ত কাজে ফেরা অসম্ভব।

সোমবার সুপ্রিম শুনানির পরে নবান্নে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এরপরেই নবান্ন (Nabanna) থেকে সাংবাদিক বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ (Manoj Pant), স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম , রাজ্যপুলিশের ভারপ্রাপ্ত ডিজি রাজীব কুমাররা। বৈঠকে মুখ্যসচিব মনোজ জানালেন, সুপ্রিম কোর্ট চিকিৎসকদের নিরাপত্তা সুনিশ্চিত করার কথা বলেছে। সেই কথা মাথায় রেখে নিরাপত্তার খাতে স্বাস্থ্য ভবনের মাধ্যমে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা পর্যাপ্ত সিসিটিভি, আলো, শৌচালয়, রেস্টরুম ইত্যাদি বিভিন্ন পরিষেবার জন্যে খরচ করা হবে। তিনি এও জানান, আগামী সাত দিনের মধ্যেই এই সমস্ত কাজ শুরু করে দেওয়া হবে।

নবান্ন থেকে সাংবাদিক বৈঠক...