West Bengal Bypolls: চার কেন্দ্রে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে
Vote (File pic)

কলকাতা, ৩০ অক্টোবর:  রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ( West Bengal Bypolls) ভোটগ্রহণ চলছে। সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। গত মাসেই মুর্শিদাবাদের দুই কেন্দ্রে সাধারণ নির্বাচন ও ভবানীপুরে উপনির্বাচন হয়েছিল। এবার খড়দা (Kharda), গোসাবা (Gosaba), শান্তিপুর (Shantipur), দিনহাটা (Dinhata) কেন্দ্রে হচ্ছে উপনির্বাচন। উপনির্বাচনকে কেন্দ্র করে এই চার কেন্দ্রকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। বিধানসভা নির্বাচনের সময় খড়দহে তৃণমূল প্রার্থী কাজল সিনহার মৃত্যুর পর এই আসনে উপনির্বাচনের প্রয়োজন হয়েছিল। গোসাবা কেন্দ্রে তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর করোনা পরবর্তী জটিলতায় মারা যান। তাই সেখানেও উপনির্বাচনের প্রয়োজন পড়ে।

বাকি দুই কেন্দ্র শান্তিপুর ও দিনাটায় উপনির্বাচনের কারণটা অবশ্য একেবারে অন্য। এই দুই কেন্দ্র দলীয় সাংসদের দাঁড় করিয়েছিল বিজেপি। শান্তিপুর বিধানসভা থেকে জিতেছিলেন জগন্নাথ সরকার আর দিনহাটা কেন্দ্রে জেতেন নিশীথ প্রামাণিক। কিন্তু বিজেপি সিদ্ধান্ত নেয় জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিককে সাংসদ রেখে দেওয়ার। ফলে তাঁরা বিধায়ক পদ থেকে পদত্যাগ করায়, সেখানে উপনির্বাচনের প্রয়োজন পড়ে। আরও পড়ুন: তৃণমূলে যোগ দিলেন টেনিস তারকা লিয়েন্ডার পেজ

হিসেব অনুযায়ী, চার কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে সেখানে ফল, তৃণমূল ২, বিজেপি ২। তৃণমূলে জিতেছে খড়দহ ও গোসাবায়। অন্যদিকে, বিজেপি-র দখলে আছে শান্তিপুর ও দিনহাটা। যদিও শান্তিপুরে বিজেপি-র জয়ের মার্জিন একেবারেই সামান্য ছিল। বিজেপির লক্ষ্য অন্তত তাদের গড় রক্ষা করা। রাজ্যের শাসক দলের লক্ষ্য আবার ৪-০। যেভাবে রাজ্যে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার হিড়িক শুরু হয়েছে তাতে ৪-০ না হওয়ার কিছু নেই বলেই মনে করছেন তৃণমূল নেতারা। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের কাছে বড় পরীক্ষা এই উপনির্বাচন। কারণ সামনেই পুরভোট। তার আগে ০-৪ এই উপনির্বাচনে রাজ্যে দলের সংগঠন ধরে রাখা কঠিন হবে।