West Bengal By Elections 2019: লোকসভা ভোট মেটার পর আজ রাজ্যে দুটি কেন্দ্রে  চলছে উপনির্বাচন, প্রেস্টিজ ফাইট শুভেন্দু বনাম অধীর-এর
মুর্শিদাবাদের দুটি কেন্দ্রে চলছে দুটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোটগ্রহণ। (File Photo)

কলকাতা, ২০ মে: গতকাল, রবিবার শেষ হয়েছে সাত দফার লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2019)। তারপর এক্সিট পোলের ফলও এসে গিয়েছে। কিন্তু একটা ভোট না মিটতে না মিটতেই আজ রাজ্যের দুটি কেন্দ্রে ফের চলছে উপনির্বাচন (By Elections)। সোমবার মুর্শিদাবাদের নওদা (Naoda Vidhan Sabha constituency) ও কান্দি (Kandi Vidhan Sabha constituency) বিধানসভার উপনির্বাচনে আসলে রাজ্যের দুইহাইপ্রোফাইল নেতার ছায়াযুদ্ধ। বহরমপুরের বেতাজ বাদশা অধীর চৌধুরী (Adhir Chowdhury) কে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন মুর্শিদাবাদে দিদির পাঠানো সৈনিক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) নওদা ও কান্দি-র উপনির্বাচন ইঙ্গিত দেবে মুর্শিদাবাদে আগামী দিনে অধীর রাজ কতটা থাকবে। সোমবার সকাল থেকেই কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে চলছে ভোটগ্রহণ।

এই দুই কেন্দ্রে মোট ৫১৭টি বুথে ভোটগ্রহণে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা লক্ষ্য করা যাচ্ছে। অধিকাংশ বুথেই নিরাপত্তার দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় বাহিনী। এখনও পর্যন্ত বিক্ষিপ্ত দু-একটি অভিযোগ ছাড়া বড় কোন অশান্তির খবর নেই। ভোট করানোর দায়িত্বে রয়েছেন আড়াই হাজার ভোটকর্মী। উপনির্বাচনে হলেও নিরাপত্তাকে হাল্কাভাবে নেয়নি কমিশন।

গতকাল ভাটপাড়া বিধানসভার উপনির্বাচনে বেশ অশান্তি হয়। সেখান থেকে শিক্ষা নিয়ে চলছে ভোট। কান্দি ও নওদা- এই দুই কেন্দ্রের বিধায়করা দলবদল করে লোকসভা নির্বাচনে অন্য দলের প্রার্থী হওয়ায় আসনগুলি ছাড়তে বাধ্য হওয়ায় চলছে উপনির্বাচন। কান্দি কেন্দ্রের কংগ্রেস বিধায়ক অপূর্ব সরকার পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলে যোগ দেন৷ লোকসভা ভোটে অপূর্ব লড়ছেন বহরমপুর কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী হিসেবে ৷ ২০১৬ বিধানসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী অপূর্ব সরকার তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের শান্তনু সেনকে ২১ হাজারের কাছাকাছি ভোটে হারিয়েছিলেন৷ অন্যদিকে, নওদার বিধায়ক আবু তাহের খান কংগ্রেস ছেড়ে তৃণমূলে গিয়ে এবার লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে জোড়া ফুল প্রতীকে প্রার্থী হন। প্রার্থী হওয়ার আগে আবু তাহের খান বিধায়ক পদ থেকে ইস্তফা দেন।