WB Budget 2024: রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনে বিজেপির অস্ত্র CAG রিপোর্ট, রাজ্যের হাতিয়ার কি কেন্দ্রীয় বঞ্চনাই!
Photo Credits: IANS

WB Budget 2024: আজ থেকে শুরু রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। আগামী ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। এই বাজেট অধিবেশন রাজ্য এবং কেন্দ্র সরকারের কাছে বেশ তাৎপর্যপূর্ণ হতে চলেছে। একদিকে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলে রেড রোডে ধর্না কর্মসূচি পালন করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্ব তৃণমূল কংগ্রেস। ঠিক সেই সময়েই কেন্দ্রের বাজেট অধিবেশনে পালটা তাস ফেললেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। সিএজি রিপোর্টকে (CAG Report) হাতিয়ার করে বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছে, ক্ষমতায় আসার পর তৃণমূল (TMC) কেন্দ্রীয় অনুদানের প্রায় ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকা খরচের শংসাপত্র দিতে পারেনি। রাজ্যের নেতা মন্ত্রীদের কারনেই কেন্দ্রীয় প্রকল্পের টাকা থেকে বাংলার মানুষ বঞ্চিত হচ্ছে বলে সরব হয়েছে নরেন্দ্র মোদীর বিজেপি সরকার।

রাজ্যে একশো দিনের কাজ করে বাংলার ২১ লক্ষ মানুষ টাকা পায়নি। এছাড়া আবাস যোজনা প্রকল্পের টাকা থেকে বঞ্চিত বহু মানুষ। বকেয়া আদায়ের দাবিতে শনিবার রেড রোডে ধর্নামঞ্চে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কর্মসূচি চলবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত। কিন্তু ধর্নামঞ্চ থেকে প্রথম দিনেই তৃণমূল সুপ্রিমো ঘোষণা করলেন, ২১ লক্ষ বঞ্চিত একশো দিনের শ্রমিকের টাকা মাটাবে রাজ্য। এও জানালেন ২১ ফেব্রুয়ারি তাঁদের অ্যাকাউন্টে টাকা চলে যাবে।

কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলে যখন ধর্না কর্মসূচি পালন করছে শাসক দল সেই সময়ে সিএজি রিপোর্টকে (CAG Report) অস্ত্র করে বাজেট অধিবেশনে (WB Budget 2024) রাজ্যের বিরুদ্ধে আক্রমণাত্মক ভূমিকায় অবতীর্ণ হওয়ার রণকৌশল নিয়েছে বিজেপি নেতৃত্বরা। কেন্দ্র রাজ্যকে টানা দিচ্ছে না নাকি রাজ্য কেন্দ্রীয় অনুদান পকেটে ভরছে! রাজ্য বনাম কেন্দ্রের এই টানাপোড়নের স্পষ্ট ছাপ যে চলতি বাজেট অধিবেশনে (WB Budget 2024) পড়তে চলেছে তা আগেই অনুমান করেছিলেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।