West Bengal Assembly Elections Phase 6 : বৃহস্পতিবার ষষ্ঠ দফার ভোটগ্রহণ, জেনে নিন কোন কোন কেন্দ্রে নির্বাচন
ভোটার কার্ড (File pic)

কলকাতা, ২১ এপ্রিল: আগামীকাল ২২ এপ্রিল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Elections 2021) ষষ্ঠ দফার ভোটগ্রহণ।  রাজ্যের ৪ জেলার ৪৩টি আসনে ভোট। এই চার জেলার মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, নদিয়া ও উত্তর দিনাজপুর। উত্তর ২৪ পরগনার ১৭টি আসনে, নদিয়া জেলার ৯টি আসনে, পূর্ব বর্ধমান জেলার ৮টি আসনে ও উত্তর দিনাজপুর জেলার সব আসনে নির্বাচন হবে। ৪৩টি আসন থেকে মোট ৩০৬ জন প্রার্থী নির্বাচনে লড়ছেন। এই আসনগুলিতে মোট ভোটারের সংখ্যা ১.০৩ কোটি।

কোন কোন কেন্দ্রে ভোট:

  • উত্তর দিনাজপুর: চোপড়া, ইসলামপুর, গোয়ালপোখর, চাকুলিয়া, করণদিঘি, হেমতাবাদ (এসসি), কালিয়াগঞ্জ (এসসি), রায়গঞ্জ, ইটাহার।
  • নদিয়া: করিমপুর, তেহট্ট, পলাশিপাড়া, কালীগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া, কৃষ্ণনগর উত্তর, নবদ্বীপ, কৃষ্ণনগর দক্ষিণ।
  • উত্তর ২৪ পরগনা: বাগদা (এসসি), বনগাঁ উত্তর (এসসি), বনগাঁ দক্ষিণ (এসসি), গাইঘাটা (এসসি), স্বরূপনগর (এসসি), বাদুড়িয়া, হাবরা, অশোকনগর, আমডাঙা, বীজপুর, নৈহাটি, ভাটপাড়া, জগদ্দল, নোয়াপাড়া, ব্যারাকপুর, খড়দা, দমদম উত্তর।
  • পূর্ব বর্ধমান: ভাতার, পূর্বস্থলী দক্ষিণ, পূর্বস্থলী উত্তর, কাটোয়া, কেতুগ্রাম, মঙ্গলকোট, আউশগ্রাম (এসসি), গলসি (এসসি)। আরও পড়ুন: Mamata Banerjee: রাজ্যের জন্য পর্যাপ্ত করোনার ভ্যাকসিন চেয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দোপাধ্যায়ের

নজরকাড়া কেন্দ্র: হেমতাবাদ, কৃষ্ণনগর উত্তর, ব্যারাকপুর, বিজপুর,মঙ্গলকোট, কেতুগ্রাম, কাটোয়া, ইসলামপুর, আউশগ্রাম, কালিয়াগঞ্জ।

হেভিওয়েট প্রার্থী: হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন তৃণমূলের স্বপন দেবনাথ, চন্দ্রিমা ভট্টাচার্য, উজ্জল বিশ্বাস, কৌশানি মুখোপাধ্যায়। কৌশানির বিপরীতে কৃষ্ণনগর উত্তর থেকে লড়ছেন মুকুল রায়। এছাড়া হাবড়া বিধানসভা কেন্দ্র থেকে লড়ছেন তৃণমূলের জ্যোতিপ্রিয় মল্লিক ও বিজেপির রাহুল সিনহা।

এদিকে ষষ্ঠ দফার নির্বাচনে বুথ পাহারায় ৭৭৯ কম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central force) মোতায়েন থাকবে। এই ৭৭৯ কম্পানির মধ্যে আসানসোল-দুর্গাপুরে থাকবে ১৪ কম্পানি, উত্তর ২৪ পরগনার বারাসাত এবং বনগাঁ মিলিয়ে থাকছে মোট ১২৮ কম্পানি। ব্যারাকপুরে ১০৭ কম্পানি। বসিরহাটে ৪০ এবং বিধাননগরের আওতাভুক্ত এলাকায় থাকবে ৩ কম্পানি বাহিনী। এছাড়াও উত্তর দিনাজপুরে ১৮১ কম্পানি, কৃষ্ণনগরে ১৬৩ কম্পানি। পূর্ব বর্ধমানের ৮টি কেন্দ্রের নিরাপত্তায় থাকছে ১৪৩ কম্পানি কেন্দ্রীয় বাহিনী।