West Bengal 3th Phase Vote: ভোট এবার মালদা-মুর্শিদাবাদে, তৃতীয় দফায় যে পাঁচ প্রশ্নে লুকিয়ে  জয় পরাজয়ের পাসওয়ার্ড
Mamata Banerjee, Narendra Modi (Photo Credit: Instagram)

পার্থ প্রতিম চন্দ্র: রাজ্যে প্রথম দুটি দফায় উত্তরবঙ্গের ৬টি আসনে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। এবার পালা তৃতীয় দফার। আগামী ৭ মে বাংলার চারটি লোকসভা আসনে ভোট হতে চলেছে। মালদা-র দুটি ও মুর্শিদাবাদের দুটি আসনে ভোট হবে। এবার ভোট মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে। গত লোকসভায় এই দফার ৪টি লোকসভা আসনের মধ্যে ২টি ছিল তৃণমূলের দখলে, আর একটি করে জিতেছিল বিজেপি ও কংগ্রেস। এবার লড়াই হাড্ডাহাড্ডি। মুর্শিদাবাদ থেকে সিপিআইএম নেতা মহম্মদ সেলিমের দাঁড়ানো তৃতীয় দফার লড়াইকে জমিয়ে দিয়েছে।

রাজ্যের চারটি বড় দলের কাছেই তৃতীয় দফার ভোট খুবই গুরুত্বপূর্ণ। তৃণমূলকে এবার ৩০টি লোকসভা আসন জিততে হলে তৃতীয় দফায় ৪-০ করতে হবে। বিজেপিকে রাজ্যে ২০টি-র বেশী আসন জিততে হলে এই দফায় অন্তত ৩টি আসন জিততে হবে। অন্যদিকে, বাংলায় কংগ্রেসের অস্তিত্বরক্ষার লড়াইয়ে এই দফায় অন্তত ১টি আসনে জিততেই হবে। আর বাংলায় বামেদের সবচেয়ে বেশী আশা মুর্শিদাবাদ নিয়েই। তাই বামেদের কাছেও তৃতীয় দফাও অগ্নিপরীক্ষার মত। আরও পড়ুন-ভোটের মাঝে মাধ্যমিকের ফল প্রকাশ, ২ মে দশম শ্রেণির রেজাল্ট

তৃতীয় দফায় গুরুত্বপূর্ণ যে পাঁচ প্রশ্ন--

১) মালদায় কি খাতা খুলতে পারবে তৃণমূল?

দার্জিলিং বাদ দিলে মালদহই একমাত্র জেলা যেখানে দিদি গোটা রাজ্যে কার্যত একাধিপত্য দেখালেও এখানে এসে আটকে যান। অনেক চেষ্টা করেও বারবার গনি গড়ে তৃণমূলের রথের চাকা বসে যায়। ২০১৯ লোকসভায় সর্বশক্তি উজাড় করেও লাভ হয়নি। তবে ২০২১ বিধানসভা নির্বাচনে মালদার ভোটাররা দিদিকে আর্শীবাদ করেছেন। এবার কি হবে? সবার একটাই প্রশ্ন পিছন থেকে শুরু করে আমের জেলায় খেলা ঘোরাতে পারবেন দিদি? মালদা উত্তরে মেয়াদ শেষের আগেই চাকরি থেকে স্বেচ্ছাবসর নেওয়া আইপিএস অফিসার প্রসূন বন্দ্যোপাধ্য়ায়-কে দাঁড় করিয়েছেন মমতা। যে মালদা উত্তরে গতবার মৌসম বেনজির নুরকে প্রার্থী করা তৃণমূল নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির খগেন মুর্মু-র কাছে হেরেছিল ৮৪ হাজার ভোটে, তৃতীয় স্থানে থাকা কংগ্রেসের ইশা খান চৌধুরী পেয়েছিলেন ৩ লক্ষাধিক ভোট মালদা দক্ষিণে গতবার তৃতীয় স্থানে ছিল তৃণমূল। এবার এখানে দিদির বাজি উচ্চশিক্ষিত শেহনাজ আলি রায়হান।

২) মুর্শিদাবাদে জোড়া ফুলের দাপটে হাত লাগবে?

মুর্শিদাবাদে তিনটি লোকসভার মধ্যে বহরমপুরে অধীরের ব্যক্তিগত ক্য়ারিশ্মা বাদ দিলে বাকি দুটিতে তৃণমূলের একাধিপত্য। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জঙ্গিপুরেও দিদির দলের দাপট। এবার কি জঙ্গিপুর উদ্ধার করতে পারবে কংগ্রেস? মোর্তাজা হোসেনকে প্রার্থী করে মরিয়া চেষ্টা হাত শিবিরের।

৩) কংগ্রেস-তৃণমূলের ভোট ভাগাভাগির ফসল ঘরে তুলতে পারবে বিজেপি?

তৃতীয় দফায় যে চারটি লোকসভায় ভোট হতে চলেছে, তার মধ্যে দুটিতে তৃণমূল ও বাম-কংগ্রেস জোটের ভোট ভাগাভাগির সুফল ঘরে তুলতে পারলে তবে বলার মত ফল করতে পারবে বিজেপি। জঙ্গিপুরে বিজেপি-কে প্রথমবার জিততে হলে কংগ্রেসকে সংখ্য়ালঘু ভোট ব্যাঙ্কের অনেকটা ভাগ বসাতে হবে তৃণমূলের থেকে। মুর্শিদাবাদে গতবার বিজেপি তৃতীয় হয়েছিল, এবারও আবু তাহের খান বনাম মহম্মদ সেলিমের দ্বৈরথে বিজেপি-র গৌরীশঙ্কর ঘোষ অনেকটা পিছিয়েই রয়েছেন। কিন্তু বিজেপির আশা সেলিম আসলে তৃণমূলের সংখ্য়ালঘু ভোটব্যাঙ্কে বড় কামড় বসাবেন, আর কংগ্রেসের ভোট এবার সেলিমের কাছে না গিয়ে পরবে পদ্মের ঘরে। মালদার দুটি আসনে বিজেপির জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসে দুই কংগ্রেসের ভোট ভাগাভাগির অঙ্ক।

গতবার মালদা বিজেপি-র খগেন মুর্মু জিতলেও দুই কংগ্রেসের মিলিত ভোট তাঁর থেকে অন্তত ২ লক্ষ বেশী ছিল। বিজেপি-র কাছে এবার আশঙ্কা এখানে প্রার্থী হিসেবে এবার নেই কংগ্রেসের হেভিওয়েট ইশা খান। কংগ্রেসের ভোট এবার তৃণমূলের প্রসূণের দিকে গেলে চাপ আছে বিজেপির। তবে দক্ষিণ মালদায় আবার উল্টো হিসেব। বিজেপির আশা এবার দুই কংগ্রেসের ভোট ভাগাভাগি গতবারের চেয়ে বেশী হবে, সেই সুযোগে মালদায় এবার তাদের পক্ষে ফল ২-০ হবে।

৪) সংখ্যালঘু ভোট এবার কি একদিকেই?

মালদহ ও মুর্শিদাবাদ। এই দুই জেলাতেই সংখ্যালঘু ভোট জয়-পরাজয়ে বড় ভূমিকা নেয়। এবার কি একদিকেই পড়বে সংখ্য়ালঘু ভোট? যেমনটা ২০২১ বিধানসভায় হয়েছিল। মালদা ও মুর্শিদাবাদে মুছে গিয়েছিলে বাম-কংগ্রেস। এক তরফা ফুটেছিল জোড়া ফুল। এবার তেমনটা হলে বিজেপির চাপ। কিন্তু ২০১৯ লোকসভা নির্বাচনে আসন অনুযায়ী ভাগ হয়েছিল সংখ্যালঘু ভোট।

৫) লালখাতার হালখাতা করতে পারবেন সেলিম?

রাজ্যে ২০১৬ বিধানসভার পর থেকে আর কোনও আসন জেতেনি সিপিআইএম বা শরিক বাম দল। ২০১৯ লোকসভায় বামেরা ০, ২০২১ বিধানসভায় একটা আসনেও জিততে পারেনি সিপিএম। এবার লোকসভা ভোটে বামেদের সেরা বাজি হিসেবে ধরা হচ্ছে মুর্শিদাবাদে মহম্মদ সেলিমকেই। সেলিমের কাঁধে লালখাতার হালখাতা খোলার দায়িত্ব।

রাজ্যে তৃতীয় দফার হেভিওয়েট প্রার্থীরা

১) প্রসূণ বন্দ্যোপাধ্যায় (প্রাক্তন আমলা, তৃণমূল/মালদা উত্তর)

২) মহম্মদ সেলিম (সিপিআইএম/মুর্শিদাবাদ)

৩) খগেন মুর্মু (বিজেপি/মালদা উত্তর)

৪) ইশা খান চৌধুরী (মালদা দক্ষিণ)

৫) আবু তাহের খান (তৃণমূল/মুর্শিদাবাদ)

জোর টক্কর

১) আবু তাহের খান (তৃণমূল) বনাম মহম্মদ সেলিম (সিপিএম) (মুর্শিদাবাদ)

২) খগেন মুর্মু (বিজেপি) বনাম মোস্তাক আলম (কং) ও প্রসূণ বন্দ্যোপাধ্যায় (তৃণমূল) (মালদা উত্তর)

৩) ইশা খান চৌধুরী (কংগ্রেস) বনাম শ্রী রূপা মিত্র চৌধুরী (বিজেপি) ও শেহনাজ আলি রায়হান (তৃণমূল) (মালদা দক্ষিণ)

৪) খলিলুর রহমান (তৃণমূল) বনাম মোর্তাজা হোসেন (কংগ্রেস) (জঙ্গিপুর)