Weather Update: গভীর নিম্নচাপে পরিণত হবে আম্ফান, আজ সারাদিন বৃষ্টির পূর্বাভাস
গতকালের বৃষ্টিতে জলমগ্ন শহর (Photo: Twitter)

কলকাতা, ২১ মে: আম্ফান (Cyclone Amphan) গেলেও এখনই বৃষ্টি (Rain) থেকে মুক্তি মিলছে না রাজ্যবাসীর। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, বৃহস্পতিবার গোটা দিনই বাংলায় বৃষ্টি চলবে। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে (North bengal)। আজ আবহাওয়া দপ্তর জানিয়েছে, বাংলাদেশ ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে তীব্র ঘূর্ণিঝড় আম্ফান গত ৬ ঘণ্টায় ৩০ কিমি প্রতি ঘণ্টা গতিতে উত্তর-উত্তর পূর্বে সরে গেছে। খুব সম্ভবত উত্তর-উত্তর-পশ্চিম দিকে আরও সরবে এবং গভীর নিম্নচাপে (Deep Depression) পরিণত হবে। এর ফলে আজ নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গেও।

শুক্রবার থেকে পরিষ্কার আকাশ দেখা যেতে পারে। আম্ফানের প্রভাবে একটানা বৃষ্টির জেরে তাপমাত্রা একধাক্কায় নেমে গেছে ৬ ডিগ্রি। যদিও ফের চড়বে পারদ। ফিরবে অস্বস্তিকর আবহাওয়া। তবে জুনের গোড়ায় নির্ধারিত সময় মতোই কেরালায় ঢুকবে বর্ষা। বাংলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে ৮ জুন থেকে। আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফান ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ কলকাতা ও দুই ২৪ পরগনা, শহরে মৃত্যু ৩ জনের

আম্ফানের দাপটে কোথাও বাড়ির চাল উড়ে গিয়ে পড়ে রয়েছে, কোথাও ইলেকট্রিকের পোস্ট রাস্তায় পড়ে। আবারও কোথাও গাছের ভারে ছিঁড়েছে বিদ্যুতের তার। আজ সকালে কলকাতা সহ রাজ্যের ছবিটা ঠিক এই রমক। আম্ফান ঘূর্ণিঝড়ের (Cyclone Amphan) ধ্বংসলীলার ছাপ। দক্ষিণবঙ্গ তছনছ করে দিল কয়েক ঘণ্টার ঘূর্ণিঝড়। গতিতে আয়লাকেও ছাপিয়ে গেল আম্ফান। কলকাতায় ঘূর্ণিঝড়টির সর্বোচ্চ গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১৩৩ কিলোমিটার। রাজ্যে এখনও পর্যন্ত ১০-১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কলকাতায় (Kolkata) প্রাণ গেছে তিন জনের।