West Bengal Weather Update: নিম্নচাপের জেরে রাত থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি, চলবে দিনভর
Kolkata Rain (File Photo: Twitter)

কলকাতা, ২৯ সেপ্টেম্বর: নিম্নচাপের জেরে রাত থেকেই কলকাতা (Kolkata)-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় শুরু হয়েছে বৃষ্টি (Rain)। সঙ্গে চলছে ঝোড়ো হাওয়া। বুধবার দিনভর দক্ষিণবঙ্গের সব জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (IMD)। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, উত্তর ও দক্ষিণ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলিতে। বৃষ্টির পাশাপাশি উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘনীভূত হওয়া নিম্নচাপ ক্রমশ পশ্চিমের দিকে সরে যাচ্ছে। এই নিম্নচাপের জেরে আজ সারাদিন সমুদ্রোপকূল এলাকার জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা। কখনও ৩০ থেকে ৪০, তো কখনও আবার ৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়া হাওয়া। আরও পড়ুন: Kanhaiya Kumar: 'কংগ্রেস ছাড়া ভারতবর্ষকে কেউ রক্ষা করতে পারবে না', বললেন কানহাইয়া কুমার

এদিকে মঙ্গলবার কলকাতায় প্রায় সারারাত বৃষ্টি হওয়ায় বেশ কিছু এলাকায় জল জমে গিয়েছে। পুরসভার পক্ষ থেকে জরুরি ব্যবস্থা নেওয়া হয়েছে। শহরে দুর্যোগ মোকাবিলায় সতর্ক প্রশাসন। প্রস্তুত রাখা হয়েছে কলকাতা পুলিশের ২২টি বিপর্যয় মোকাবিলা টিমকে। তবে জোয়ারের জন্য ভোরের দিকে লকগেট বন্ধ থাকায় আবারও জল জমতে শুরু করে। প্রতিকূল আবহাওয়ায় সকাল থেকেই রাস্তায় লোকজন, গাড়িঘোড়া কম।

আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ বিকালের পর আকাশ ক্রমশ পরিস্কার হতে শুরু করবে। তবে আরও দিন দুয়েক মাঝে মধ্যে কোনও কোনও জায়গায় বৃষ্টির সম্ভাবনা। আগামীকালও ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিমের জেলাগুলিতে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস নেয় বলে জানানো হয়েছে।