Weather Update: উত্তরবঙ্গের রবিবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি, আগামীকাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে
বৃষ্টি ফাইল ফোটো (Photo Credits: IANS)

কলকাতা, ২৬ জুন: এখনই ভারী বৃষ্টির (Heavy rain) হাত থেকে নিস্তার নেই উত্তরবঙ্গের (North Bengal)। রবিবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি। আগামীকাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে (South Bengal)। বীরভূম, মুর্শিদাবাদ, সহ পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯০ শতাংশ। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। বজ্রগর্ভ মেঘ থেকে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকা আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

উত্তর-পশ্চিম রাজস্থান থেকে বিহার পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা সক্রিয়। এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ডুকছে পূর্ব ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এর প্রভাবেই অতি ভারী বৃষ্টি উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে এবং বিহারে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং সহ উপরের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা। অতি ভারী বৃষ্টি হবে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কিছু এলাকায়। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। শনিবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু এলাকায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলা দার্জিলিং, কালিম্পং, মালদা ও দুই দিনাজপুরে মাঝারি বৃষ্টি। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। আরও পড়ুন: Coronavirus in West Bengal: ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৪৭৫, মৃতের সংখ্যা ছাড়াল ৬০০

আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি বাড়বে আগামিকাল থেকে। শনি ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে পশ্চিমের জেলাগুলিতে। শনিবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনায় দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস। রবিবার দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং নদিয়ার কয়েকটি অংশে।