Winter In West Bengal: বছর শেষে জমিয়ে দিতে এই উইকএন্ডের শো স্টপার শীত, দক্ষিণবঙ্গে শৈত্যপ্রবাহের পূর্বাভাস
প্রতীকী ছবি (Representational Image Only)

কলকাতা, ১৪ ডিসেম্বর: নভেম্বরের শেষ সপ্তাহে সামান্য উঁকিঝুকি মেরে সেই যে শীতবুড়ো ঘরে সেঁধিয়েছে, তারপর আর তার টিকিটির দেখা মেলেনি। শনিবার সামান্য কনকনানির আভাস থাকলেও রবিবার ফের চড়চড়িয়ে বেড়েছে পারদ। তবে সুখবর শোনালো আলিপুরের হাওয়া অফিস। আসন্ন উইকএন্ডেই শীত পোশাকে মুড়বে শহর কলকাতা। শুক্রবার থেকেই চলতি মরশুমে দক্ষিণবঙ্গে শীত পড়তে শুরু করবে। সামনে এখনই কোনও ঝঞ্ঝার উপস্থিতি না থাকায় একেবারে পরের বুধবার পর্যন্ত লম্বা ইনিংস খেলবে ডিসেম্বরের শীত। তাই এইবেলা লেপ কম্বল গুছিয়ে তৈরি থাকুন। পিঠেপুলি, রংবেরঙের সবজি, জমিয়ে খাওয়াদাওয়ার এই তো সময়। কোভিডের কারণে চলতি বছরটা এলোমেলো হলেও ডিসেম্বর মানেই উৎসবের আমেজ।

আজ, সোমবার বা কাল, মঙ্গলবার তাপমাত্রা থাকবে ১৭ ডিগ্রির আশপাশে। ঝঞ্ঝার প্রভাবে আকাশে মেঘও ঢুকবে। গোটা ছবিটা বদলে যাবে বৃহস্পতিবার থেকে। চলতি ঝঞ্ঝাটি চলে যাওয়ার পর আপাতত সপ্তাহখানেক আর কোনও ঝঞ্ঝা আসবে না। ফলে উত্তর ভারত থেকে বাধাহীন ভাবে বইবে কনকনে বাতাস। তাই আবহবিদদের পর্যবেক্ষণ, শুক্রবারই তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নেমে যাবে। এই দিনছয়েকের মধ্যে কোনও একদিন তাপমাত্রা ১২ ডিগ্রিতে নেমে যেতে পারে। পরিস্থিতি আরও অনুকূল হলে তারও খানিকটা নিচে নামতে পারে পারদ। জেলায় শীতের তীব্রতা থাকবে আরও বেশি। তৈরি হতে পারে শৈত্যপ্রবাহের পরিস্থিতি। আরও পড়ুন-Viral: করোনা আক্রান্ত সান্টাক্লজ? ভাইরাল ভিডিও

নিয়মমেনে এবার ডিসেম্বরের মাঝামাঝি শীত আসবে বঙ্গে। এমনকী ২২-২৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা নামতে পারে ১৫ ডিগ্রির নিচেও। তাই করোনাকালে শীতের দেখা নেই বলে আর হাপিত্যেষ করবেন না। শীত এলো বলে, আপনার কেবল তৈরি হওয়ার পালা।