Odisha Train Accident: 'CBI-এর কাজ অপরাধের তদন্ত করা, দুর্ঘটনার নয়', রেলের সিবিআই তদন্তের সুপারিশে সংশয় মমতার
Mamata Banerjee (Photo Credits: ANI)

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় (Odisha Train Accident) সিবিআই (CBI) তদন্তের সুপারিশ করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। তবে রেল দুর্ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ নিয়ে সংশয় প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, জ্ঞানেশ্বরী এবং সাঁইথিয়া দুর্ঘটনার তদন্তভারও তিনি সিবিআইকে দিয়েছিলেন। কিন্তু সেই তদন্তের কোন রিপোর্ট এখনও মেলেনি। মমতার কথায়, 'সিবিআইয়ের কাজ অপরাধের তদন্ত করা, দুর্ঘটনার নয়। রেলের সুরক্ষায় কোথায় গলদ ছিল তা জানানো রেল কর্তৃপক্ষের কাজ। এখন সত্য খুঁজে বের করার সময়ে। সত্যি চেপে রাখার সময় এটা নয়'।

তিনি আরও বলেন, 'দুর্ঘটনায় যারা মারা গিয়েছেন তাঁদের পাশে দাঁড়াবো নাকি রোজ ওরা একটা করে রাজনৈতিক হাওয়া দেবে সেটাকে নিয়ে তর্ক করব'।

শুনুন কী বলছেন মুখ্যমন্ত্রী... 

আজ সোমবার ৩ দিনের জন্যে উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথ ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু একেবেরে শেষ মুহূর্তে এসে উত্তরবঙ্গ সফর বাতিল করলেন মমতা। ওড়িশায় ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় (Odisha Train Accident) মৃত এবং আহতের পাশেই এই মুহূর্তে থাকতে চাইছেন তিনি। রবিবার সাংবাদিক বৈঠক করে ট্রেন দুর্ঘটনায় বঙ্গের মৃত এবং আহত যাত্রীদের জন্যে আর্থিক ক্ষতিপূরণের ঘোষণা করেন তিনি। মৃতদের পরিবার কিছু ৫ লক্ষ টাকা,  গুরুতর আহতদের ১ লক্ষ টাকা এবং কম আহতদের ২৫ হাজার টাকা পরিবার পিছু দেওয়া হবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

এছাড়া দুর্ঘটনায় যারা আহত হননি কিন্তু আতঙ্কে রয়েছেন তাঁদের পাশেও থাকার আশ্বাস দিয়েছে রাজ্য সরকার। মমতা জানিয়েছেন, এমন বহু মানুষ রয়েছে যারা দুর্ঘটনায় আহত হননি কিন্তু আতঙ্কে রয়েছেন। তাঁদের স্বাভাবিক জীবনে ফিরতে অনেকটা সময় লাগবে। তাই তাঁদের প্রত্যেকে ১০০০০ টাকা দেওয়া হবে। আর আগামী তিন মাস সেই পরিবারকে ২০০০ টাকা করে দেওয়া হবে। সঙ্গে চাল, ডাল, আলু ইত্যাদি কাঁচা শস্য বাড়িতে পৌঁছে দেওয়া হবে।