Boat Library: গঙ্গাবক্ষে চালু হচ্ছে 'বোট লাইব্রেরি', জলে ভাসতে ভাসতেই বই পড়ার সুযোগ
কলকাতা বন্দর (Picture Credits: wikimedia commons)

কলকাতা, ২৬ জানুয়ারি: এবার গঙ্গাবক্ষে ভাসতে ভাসতে থাকছে বই পড়ার সুযোগ। জল পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে। পাশাপাশি তা আরও আকর্ষণীয় করে তোলার প্রয়াস নিরন্তর চলছে। পরিবহণ দফতরের সিদ্ধান্ত নেয় একটি লঞ্চ এবার থেকে নির্দিষ্ট থাকবে বোট লাইব্রেরি (Boat Library) হিসেবে। আগামিকাল, বুধবার থেকে শুরু হবে 'বোট লাইব্রেরি'। উদ্যোগ মূলত ছোটদের জন্য। তবে শামিল হতে পারেন বড়রাও। গঙ্গায় বসে ঘুরতে ঘুরতে বই পড়ার মত স্বপ্ন পূরণ করে দিচ্ছে ডব্লুএসটিসি।

সোম থেকে শুক্রবার পর্যন্ত চলবে এই বিশেষ লঞ্চ। বিভিন্ন বয়সের শিশু ও কিশোরদের কথা মাথায় রেখে রাখা হচ্ছে পাঁচশোর বেশি বই। মূলত বাংলা ও ইংরেজি ভাষার বই বেছে নেওয়া হচ্ছে লাইব্রেরি সাজিয়ে তুলতে। চিরকালীন ক্লাসিকস যেমন লাইব্রেরির তাকে থাকবে, তেমনই থাকবে সমকালীন সাহিত্য। বাদ পড়ছে না জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন বইও। আর সেসব বই পড়া যাবে গঙ্গার সান্নিধ্যে। সেই সৌন্দর্য উপভোগ করতে করতেই চোখ বুলিয়ে নেওয়া যাবে নিজের পছন্দের সাহিত্যে। আরও পড়ুন, লাল কেল্লায় 'নিশান সাহিব'-র পতাকা লাগানোর ঘটনায় জড়িত বিজেপি সমর্থক দীপ সিধু, প্রমাণ সহ দাবি কংগ্রেস ও আপের (দেখুন ভিডিও)

এবিপি আনন্দের খবর অনুযায়ী, শুধু বই নয়। বিনোদনের সঙ্গে বোট লাইব্রেরিতে থাকছে সঙ্গীতের আয়োজন। বিনামূল্যে ব্যবহার করা যাবে ওয়াইফাই। সেই ওয়াইফাই ব্যবহার করে ছাপানো বইয়ের পাশাপাশি ই-বুকও পড়া যাবে এই লঞ্চে। বছরভর বিভিন্ন ইভেন্টেরও ভাবনা রয়েছে উদ্যোক্তাদের। তবে সবটাই হবে বোট লাইব্রেরির মূল ভাবনার সঙ্গে সাযুজ্য রেখে। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে, বই উদ্বোধন অথবা কবিতার আসরের মতো কিছু অনুষ্ঠান আয়োজন করা হবে এই বিশেষ লঞ্চে। পাশাপাশি ছোটদের জন্য থাকবে গল্পবলার আসর। পরিচিত সাহিত্যিকরা ছোটদের শোনাবেন নিজেদের লেখা গল্প। ডব্লিউবিটিসির ম্যানেজিং ডিরেক্টর রাজনভির সিংহ চহ্বানের কথায়, "গঙ্গার সৌন্দর্য উপভোগ করতে করতে সবাইকে বই পড়ার সুযোগ করে দেওয়াই লক্ষ্য। মূলত শিশু ও কিশোরদের বিনোদন মাথায় রেখে এই আয়োজন হলেও বড়রাও যথেষ্ট আনন্দ পাবেন।"