WB Weather Update: কলকাতা-সহ ১১ জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা আগামী রবিবার অবধি, সতর্কতা জারি করল হাওয়া অফি স
Thunderstorm alert in WB Photo Credit: Twitter@ImdKolkata

বাংলাদেশ ও সংলগ্ন এলাকার ওপর সমুদ্রপৃষ্ঠে খুব কাছে ঘূর্ণাবর্তের উপস্থিতি এবং দক্ষিণ-পূর্ব রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত অক্ষরেখার ফলে আগামী রবিবার পর্যন্ত রাজ্যে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঝাড়খণ্ডে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। ঘন্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে সমুদ্র উপকূলে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া।

আগামী শুক্রবার দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বয়ে যাবে বলেও আন্দাজ করা হচ্ছে। পরবর্তী দু-দিনও (১১ও ১২ মে) জারি থাকছে হলুদ সতর্কতা।কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে ঝড়বৃষ্টির সম্ভাবনা। বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টি ও ঝড় বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, উত্তরবঙ্গের ক্ষেত্রেও একই পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে, আজ সকালে আলিপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৬ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস যা প্রায় স্বাভাবিক। আকাশে মেঘের সঞ্চার হওয়ায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রাও ছিল স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রী নীচে।