Election Photo Credit: Twitter@ians_india

কলকাতা, ৪ জুলাই: আর মাঝে মাত্র কয়েকটা দিন। আগামী শনিবার রাজ্যে এক দফায় পঞ্চায়েত নির্বাচন। গ্রাম বাঙলার রায় কোন দিকে যায় সেটাই দেখার। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যের বেশ কয়েকটা জায়গায় অশান্তি হয়েছে। পঞ্চায়েত ভোট নিয়ে ঝামেলায় এখন পর্যন্ত রাজ্যে মোট ১৪ জন মারা গিয়েছেন। পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনী, ভোট শান্তিপূর্ণ নিশ্চিত করা নিয়ে আদালতের ঝাঁকুনিও খেয়েছে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন। এমন অবস্থায় হতে চলা পঞ্চায়েত নির্বাচনে স্পর্শকাতর বুথ চিহ্নিত করল রাজ্য নির্বাচন কমিশন। শতাংশের বিচারে সবচেয়ে বেশী স্পর্শকাতর বুথ চিহ্নিত হয়েছে কোচবিহারে (১২.২৯%)। হাওড়া (১১.৬৫%) ও পুরুলিয়া (১০.৫২%) শতাংশের হিসেবে সবচেয়ে বেশী স্পর্শকতার বুথের বিচারে আছে যথাক্রমে দুই ও তিন নম্বরে। অধীর চৌধুরীর জেলায় তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট টক্কর চলেছে।

মুর্শিদাবাদে ৯.৯৫ শতাংশ বুথ স্পর্শকতার হিসেবে চিহ্নিত হয়েছে। নদিয়ার বেশ কিছু পঞ্চায়েতে সমিতিতে তৃণমূল, বিজেপির লড়াই সমানে সমানে হতে পারে। সেখানের ৯.৫৭ শতাংশ বুথ স্পর্শকাতর। স্পর্শকাতর বুথগুলির জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা থাকছে। বুথের বাইরেও বিশেষ নজরদারির ব্যবস্থা করা হবে।

দেখুন টুইট

গতকাল কলকাতা হাইকোর্টে রাজ্য নির্বাচন কমিশন জানাল আরও ৪৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসার কথা। এর আগে ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। পঞ্চায়েত ভোটের জন্য রাজ্যে এখনও পর্যন্ত মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর ব্যবস্থা করা হয়েছে।

রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েতে প্রায় ৭৪ হাজার আসনে ৬১ হাজারেরও বেশী বুথে ভোটগ্রহণ হবে। ১১টি জেলায় থাকছে সিআরপিএফ, ৬টি জেলায় সিআইএসএফ ও ৯টি জেলায় থাকছে বিএসএফ।