Vote Counting In Tripura (Photo Credit: IANS)

কড়া নিরাপত্তার মধ্যে রাজ্যজুড়ে পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। গ্রাম বাংলার রায় কোন দিকে যায় তার অপেক্ষায় সবাই। ২২টি জেলার মোট ৩৩৯টি কেন্দ্রে চলছে গণনা। ব্যালটে ভোটগ্রহণ হওয়ায় স্বাভাবিকভাবেই ফল ঘোষণা হতে সময় লাগবে। ইভিএম-এ গণনার কাজটা অনেক দ্রুত সম্ভব হয়। ইভিএমে হলে দুপুরের আগে ফলাফল স্পষ্ট হত। কিন্তু ব্যালটে ভোট গণনা হওয়ায় সামগ্রিক ফল আসতে সন্ধ্যা হতে পারে। ত্রিস্তরীয় পঞ্চায়েতে ভোট গণনার নিয়ম হল প্রথমে হয় গ্রাম পঞ্চায়েতের গণনা, তারপর পঞ্চায়েত সমিতি, শেষে জেলা পরিষদ।

এবারের ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে ৭৩,৮৮৭টি আসনের মধ্যে ৯,০০৯টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় হয়েছে। পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ৬৩ হাজার ২২৯টি গ্রাম পঞ্চায়েত, ৯ হাজার ৭৩০টি পঞ্চায়েত সমিতি এবং ৯২৮টি জেলা পরিষদ আসনে ভোট হয়। মোট ৬১ হাজার ৩৪০টি বুথে হয় ভোটগ্রহণ।

জেলা পরিষদে মোট ৯২৮টি আসনের ফল প্রকাশিত হবে। গণনার শুরুতে এগিয়ে তৃণণূল। পঞ্চায়েত সমিতিতে মোট ৯৭৩০টি আসন আছে। তার মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৯৮১টি আসনে জিতেছে রাজ্যের শাসক দল। গ্রাম পঞ্চায়েতে আছে মোট ৬৩ হাজার ২২৯টি আসন। তার মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল জিতেছে ৭৯৪৪টি আসনে। বিজেপি ২টি ও সিপিএম বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে ১টি আসনে।