WB Madhyamik Exam 2023: আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৩ ফেব্রুয়ারি, পরীক্ষা চলবে ৪ মার্চ পর্যন্ত
প্রতীকী ছবি | (Photo Credits: Unsplash.com)

কলকাতা, ৩ জুন: আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৩ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হবে ৪ মার্চ। আজ একথা জানিয়েছেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্য়াণময় গঙ্গোপাধ্যায়।  প্রথম দিন হবে প্রথম ভাষার পরীক্ষা। ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার। ২৫ ফেব্রুয়ারি ভূগোল, ২৭ ফেব্রুয়ারি ইতিহাস, ২৮ ফেব্রুয়ারি জীবনবিজ্ঞান, ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌতবিজ্ঞান এবং ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে।

আজ ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে।সকাল ন'টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হল। ১০টা থেকে বোর্ডের ওয়েবসাইটে wbbse.wb.gov.in ফলাফল জানা যাবে। ওয়েবসাইটে দেওয়া লিংকে ক্লিক করলে মার্কশিট ডাউনলোড করতে পারবে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা।

এবারের পরীক্ষায় পাশ করেছে ৯ লক্ষ ৪৯ হাজার ৯২৭ জন। এবারের মাধ্যমিকে কোনও ফলাফল অসম্পূর্ণ নেই। মাধ্যমিকে মোট পাশের হার ৮৬.০৬ শতাংশ। পূর্ব মেদিনীপুরে সাফল্যের হার সবচেয়ে বেশি। ৯৭.৬৩ শতাংশ। পাশের হারে দ্বিতীয় স্থানে কালিম্পং জেলা। এখানে পাশের হার ৯৪.২৭ শতাংশ। এরপর রয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা। এখানে পাশের হার ৯৪.৬২%। আরও পডুন: WB Madhyamik Result 2022: ৬৯৩ পেয়ে এবার মাধ্যমিকে প্রথম বাঁকুড়ার অর্ণব ঘড়াই ও পূর্ব বর্মধানের রৌনক মণ্ডল

মেধাতালিকায় প্রথম দশে রয়েছেন ১৪৪ জন। এই বছর প্রথম হয়েছেন ২ জন। বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই ও বর্ধমান সিএমএস স্কুলের রৌনক মণ্ডল প্রথম। তাঁদের প্রাপ্ত নম্বর ৬৯৩।

এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ৭ মার্চ। পরীক্ষা শেষ হয় ১৬ মার্চ। এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯। আর ছাত্রীর সংখ্যা ছিল ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন।