WB Lok Sabha Elections 2024: এবারেও ৭ দফায় বাংলায় লোকসভা ভোট, ১৯ এপ্রিল নির্বাচন শুরু, ৪ জুন গণনা
প্রতীকী ছবি ( Photo Credit: Twitter@ians_india)

অপেক্ষার অবসান ঘটিয়ে শেষমেশ ঘোষিত হল ১৮'তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব লোকসভা ভোটের দিন ঘোষণার পথ চেয়ে বসে ছিল দেশবাসী। বাংলায় কোন কেন্দ্রে ভোট কবে? কত দফায় ভোট? ভোট গণনা কবে? জানালেন মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার। বাংলায় সাত দফায় হবে লোকসভা ভোট। ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে রাজ্যের ভোট। ৪ জুন ভোট গণনা।

আজ থেকেই লাগু হচ্ছে আদর্শ আচরণ বিধি। ২০১৯ সালে বাংলায় লোকসভা ভোট হয়েছিল ৭ দফায়। গতবারের পথ অনুসরণ করে এইবারেও ৭ দফায় ভোটের আয়োজন করেছে নির্বাচন কমিশন।

কবে কোন কেন্দ্রে ভোট, দেখুন... 

প্রথম দফার ভোট ১৯ এপ্রিল - উত্তরবঙ্গের তিন কেন্দ্র। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার।

২৬ এপ্রিল দ্বিতীয় দফার ভোট - রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং।

৭ মে তৃতীয় দফার ভোট - মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর।

১৩ মে চতুর্থ দফার ভোট - বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বোলপুর, বীরভূম, আসানসোল,

২০ মে পঞ্চম দফায় ভোট - শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, হুগলি, আরামবাগ, উলুবেড়িয়া।

২৫ মে ষষ্ট দফায় ভোট গ্রহণ - পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, কাঁথি, তমলুম, ঘাটাল।

১ জুন সপ্তম দফা - কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম, বারাসাত, বসিরহাট, ডায়মন্ড হারবার, মথুরাপুর, যাদবপুর, জয়নগর।

একই সঙ্গে বাংলার দুটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষিত হয়েছে এদিন। তৃণমূল থেকে বিজেপিতে যোগদানের পর তাপস রায়ের ছেড়ে যাওয়া বরানগর ও মুর্শিদাবাদের ভগবানগোলায় বিধানসভা উপনির্বাচন হবে লোকসভা ভোটের তৃতীয় ও সপ্তম দফায়। ভগবানগোলায় ভোটগ্রহণ ৭ মে। বরানগরে ১ জুন।

১৬ জুন, ২০২৪ শেষ হচ্ছে মোদী সরকারের দ্বিতীয় দফার মেয়াদ। ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৫৪৩টি আসনে লোকসভা ভোট হবে ১৯ এপ্রিল। এই লোকসভা নির্বাচনে ভোটার সংখ্যা ৯৭ কোটি। এবারও ইভিএমে ভোট নেওয়া হবে, বলে জানান রাজীব কুমার। পশ্চিমবঙ্গে ৪২টি লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ হবে।

ভোটের ময়দানে প্রত্যক্ষভাবে থাকবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। লক্ষ্য স্বচ্ছ এবং শান্তিপূর্ণ ভোট। ভোট গ্রহণ প্রক্রিয়া থেকে শুরু করে গণনা পর্যন্ত কোনরকম হিংসা বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্য নির্বাচনী কমিশনার। দেশবাসীকে হিংসামুক্ত ভোট প্রক্রিয়ার আশ্বাস দিয়েছেন তিনি।