Coronavirus Lockdown: লকডাউন সফল করতে আধা সামরিকবাহিনী নামানোর পক্ষে সওয়াল রাজ্যপাল জগদীপ ধনখরের
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo: Twitter)

কলকাতা, ১৫ এপ্রিল: রাজ্য়ে লকডাউন (Coronavirus Lockdown) ১০০ শতাংশ সফল করতে আধা সামরিক বাহিনী (Central paramilitary force) নামানোর পক্ষে সওয়াল করলেন রাজ্যপাল জগদীপ ধনখর (Governor Jagdeep Dhankhar)। আজ সকালে তিনি একটি টুইট করে এই দাবি জানান। টুইটে রাজ্যপাল লেখেন, "রাজ্য প্রশাসন, পুলিশ লকডাউন ১০০ শতাংশ সফল করতে ব্যর্থ। এই পরিস্থিতিতে যেভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার প্রয়োজন, তা পালন করা হচ্ছে না। ধর্মীয় জমায়েতও রোখা যাচ্ছে না। তাই এক্ষেত্রে প্যারা মিলিটারি ফোর্স নামিয়ে দেখা যেতে পারে।"

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্য সরকারকে একটি চিঠি পঠানো হয়। তাতে রাজ্যে লকডাউনের নিয়ম না মানার অভিযোগ করা হয়। বলা হয় রাজ্যের কয়েকটি নির্দিষ্ট জায়গায় পুলিশ ধর্মীয় জমায়েতের অনুমতি দিচ্ছে। এছাড়াও রেশনে দুর্নীতি, করোনায় সঠিক তথ্য গোপন সহ লকডাউন নিয়ে প্রশ্ন তুলে রাজ্যপালের দ্বারস্থ হয়েছিল রাজ্য বিজেপির প্রতিনিধি দল। সেখানে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অভিযোগ করেছিলেন, রাজাবাজার, একবালপুর এলাকায় লকডাউন মানা হচ্ছে না। মুখ্যমন্ত্রী সব জেনেও কিছু বলছেন না। তারপর রাজ্য পুলিশ ও প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে রাজ্যপালের টুইট যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন: West Bengal Corona Update: রাজ্যে করোনায় আক্রান্ত ১১০, মৃত ৮, জানাল রাজ্যের স্বাস্থ্য দফতর

যদিও এর আগে করোনাভাইরাসের মোকাবিলায় রাজনীতির উর্ধ্বে গিয়ে কেন্দ্র-রাজ্যকে লড়াইয়ের আহ্বান জানিয়েছিলেন তিনি। টুইটে প্রশংসাও করেছিলেন মুখ্যমন্ত্রীর। করোনা মোকাবিলায় নরেন্দ্র মোদি, মমতা ব্যানার্জি নজির রাখছেন বলে জানিয়েছিলেন রাজ্যপাল। রাজ্য আপৎকালীন ত্রাণ তহবিলে ১০ লাখ টাকা অনুদানও দেন। টুইট করে তিনি বলেন, "রাজ্য এবং কেন্দ্রীয় সরকার যে ভাবে করোনাভাইরাসের মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে তা প্রশংসনীয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নজির রেখেছেন। রাজ্য়কে ১০ হাজার করোনাভাইরাস পরীক্ষার কিট পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। আসুন আমরা চূড়ান্ত-সতর্ক থাকি। রাজনৈতিক ঊর্ধ্বে থেকে কঠিন সময়ে লড়াই করতে হবে।"