CM Mamata Banerjee: বৈচিত্রের দেশ ভারত, করোনাত্রস্ত দেশবাসীকে উগাডি- গুডিপাডওয়ার শুভেচ্ছা জানালেন মমতা ব্যানার্জি
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credits: Twitter)

কলকাতা, ২৫ মার্চ: করোনাভাইরাসের প্রকোপে বিপদে গোটা দেশ। তারমধ্যেই রাজ্যকে বাঁচাতে উদয়াস্ত পরিশ্রম করছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। প্রচুর কোয়ারেন্টাইনের ব্যবস্থা হচ্ছে। হাসপাতালগুলোতে আইসোলেশন ওয়ার্ড তৈরি হচ্ছে। বেড আসছে, ভেন্টিলেটরের ব্যবস্থা হচ্ছে। ওষুধ, মাস্ক, গ্লাভস থেকে শুরু করে জরুরি পরিষেবা। সবদিকেই নজর রাখছেন তিনি। সারা দিন হাসপাতালগুলোতে ছুটে বেড়াচ্ছেন। যাচ্ছেন নিউটাউনের কোয়ারেন্টাইনে, কখনও বা বেলেঘাটা আইডি হাসপাতালের সামনে পৌঁছে গিয়ে কর্তব্যরত চিকিৎসকদের সঙ্গে কথা বলছেন। প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছেন, কিম্বা চাহিদা শুনছেন মন দিয়ে। রাজ্যবাসীকে বাড়িতে থাকার অনুরোধ করছেন। তবে এতকিছুর মধ্যেও উৎসবকে ভোলেননি তিনি। তেলেঙ্গানা, মহারাষ্ট্রের বর্ষবরণ তাই উগাডি, গুডিপাডওয়ার শুভেচ্ছা জানালেন তিনি।

টুইট করে ছেতি চাঁদ, চৈত্র শুক্লাডি, উগাডি, গুডি পাডওয়ার শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে এই সার্বিক বিপর্যয়ে ঐক্যবদ্ধ হয়ে ভাইরাস রোধে সরকারি নিষেধাজ্ঞা মেনে চলতে অনুরোধ করেছেন। বুধবার থেকে নয় দিনের নবরাত্রি শুরু হয়েছে গুজরাটে। সেখানকার বাসিন্দাদেরও শুভেচ্ছা জানিয়েছেন মমতা। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ দিনের লকডাউন (lockdown) ঘোষণার পরে পরেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিধিনিয়মের তালিকা প্রকাশিত হল। লকডাউন চলাকালীন কি কি করা যাবে, আর কি করা যাবে না, তাই রয়েছে এই তালিকায়। যাঁরা আইন অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে কড়া শাস্তির বন্দোবস্ত রয়েছে। লকডাউনে বাড়ির বাইরে প্রয়োজনীয় কারণ ছাড়া বেরোলেই দুবছরের কারাদণ্ড নিশ্চিত। আইন ভঙ্গকারী মহিলা হোন বা পুরুষ এই শাস্তির কোনও রদবদল হবে না। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, লকডাউনের সময় কেউ কেন্দ্রের এই পদক্ষেপ ভাঙতে চাইলে, তাঁর বিরুদ্ধে ডিজাস্টার ম্যানেজমেন্ট আইনের ৫১ ও ৬০ ধারা প্রয়োগ করা হবে। এ ছাড়া, আইপিসির ১৮৮ ধারাতেও অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু হবে। এটি শাস্তিযোগ্য অপরাধ। আরও পড়ুন- Coronavirus Outbreak In India: লকডাউনের প্রথম দিনেই করোনাকে রুখে সুস্থতার পথে ৪৮, ২ জন মহারাষ্ট্রের বাসিন্দা

অন্যদিকে মারণ ভাইরাসকে (Coronavirus Outbreak) প্রতিহত করে অনেকেই ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। দেশে প্রায় ৫১৯ জনের শরীরে বাসা বেঁধেছে করোনাভাইরাস। তারমধ্যে ৪৮ জন আবার এই ভাইরাসকে রুখে দিয়ে সুস্থ হয়ে উঠেছেন। এঁদের মধ্যে দুজন আবার মহারাষ্ট্রের বাসিন্দা। দু সপ্তাহ আগে তাঁদের শরীরে কোভিড-১৯ পজিটিভ মেলে। টানা দু সপ্তাহ আইসোলেশনে থাকার পর তাঁরা সুস্থ হয়ে উঠেছেন। আজই তাঁদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। এই প্রথম মহারাষ্ট্রের করোনা আক্রান্ত বাসিন্দা সুস্থ হয়ে ঘরে ফিরবেন।