Mamata Banerjee: রাজ্যে ৩১ অগস্ট পর্যন্ত জারি থাকবে সম্পূর্ণ লকডাউন, আগামী সপ্তাহে বুধ ও রবিবার; জানুন বিস্তারিত
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ২৮ জুলাই: রাজ্যে ৩১ অগস্ট পর্যন্ত প্রত্যেক সপ্তাহে ২ দিন সম্পূর্ণ লকডাউন (Two days complete lockdown) থাকবে, মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। এই সপ্তাহে বুধবার পূর্ণ লকডাউনের কথা আগেই ঘোষণা করা ছিল। কিন্তু এই সপ্তাহে আর লকডাউন হবে না। বখরি ঈদের কারণে শনিবার লকডাউন হচ্ছে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আগামী সপ্তাহে রবি ও বুধবার। অগস্ট মাসে প্রত্যেক রবিবার লকডাউন থাকবে। আগামী চার সপ্তাহে - ২,৫,৮,৯,১৬, ১৭,২৩,২৪ ও ৩১ মোট ৯ দিন লকডাউন থাকবে।

আপাতত স্কুল ও কলেজ বন্ধ থাকবে। রাখী বন্ধন, ঈদ ও স্বাধীনতা দিবসে সম্পূর্ণ লকডাউন থাকবে না। সাধারণ লকডাউন চলবে। লকডাউন চলাকালীন বাইরে জমায়েত করা যাবে না। বন্ধ থাকবে অফিস, দোকানপাট। আরও পড়ুন, করোনায় মৃত্যু এসএসকেএম হাসপাতালের ৩৩ বছর বয়সী নার্সের

বিনা কারণে গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে, তাঁদের জবাবদিহি করতেহবে। সন্তোষজনক উত্তর না পেলেই গাড়ি সমেত ফেরত পাঠানো হবে। কোনও কোনও ক্ষেত্রে আইনভঙ্গকারীর গাড়িও বাজেয়াপ্ত করবে পুলিশ। জেলা থেকে কলকাতায় প্রবেশের প্রতিটি রাস্তায় চলবে নাকা চেকিং। রবিবার বাজারের ভিড় এড়াতেই সেদিন বিশেষভাবে লকডাউন রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

সোমবারের শেষ বুলেটিন অনুযায়ী, রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২,১১২ জন। অন্যদিকে এদিন সুস্থ হয়ে উঠে বাড়ি ফিরেছেন ২,১৬৬ জন। এর ফলে সোমবার রাজ্যে রেকর্ড সংখ্যক টেস্ট হলেও অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা কমে হল ১৯,৫০২। আশা জানিয়ে কলকাতা সহ রাজ্যের করোনা সংক্রমণের গ্রাফে শীর্ষে থাকা পাঁচ জেলাতে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা বাড়েনি।