Mamata Banerjee: শুভেন্দুর দলত্যাগের পর কালীঘাটের বাড়িতে জরুরি বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credits: Twitter)

কলকাতা, ১৮ ডিসেম্বর: ভোট এলেই দলবদলের হিড়িক পড়ে যায়। ১৯-এর লোকসভা ভোটের আগেভাগে মুকুল রায়,  অর্জুন সিংয়ের বিজেপিতে যোগদান সকলেরই মনে আছে। গেরুয়া বাহিনী যেভাবে নীলবাড়ি দখল করতে উঠেপড়ে লেগেছে তাতে বিধানসভা ভোটের আগেভাগে তৃণমূলে দলবদল প্রক্রিয়া ফের শুরু হবে, তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল। প্রথমে মন্ত্রীত্ব ও পরে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে দলের দাপুটে নেতা শুভেন্দু অধিকারী যেন তাঁরই সূচনা করেদিলেন। শুভেন্দুর দলত্যাগের সঙ্গে সঙ্গেই আরও দুই নেতা তৃণমূল ছেড়েছেন। যদিও যাঁরা দল ছাড়তে চান, তাঁদের উদ্দেশ্যে দলনেত্রী (Mamata Banerjee) বাইরের দরজাটা দেখিয়ে দিয়েছেন। কিন্তু ভোটের আগে দলের সাংগঠনিক ক্ষমতা মজবুত করার প্রয়োজন রয়েছে। তাই শুক্রবার বিকেলে তৃণমূল সুপ্রিমোর কালীঘাটের বাড়িতে বসবে জরুরি বৈঠক।

এদিকে দল ছাড়ার সঙ্গে সঙ্গেই ঘনিষ্ট মহলে তমলুকের যুবনেতা বলেছেন যে ১০ জন বিধায়ক তাঁর সঙ্গে দল ছাড়ছেন। আগেভাগেই তৃণমূলের পাট চুকিয়ে দিয়েছেন আসানসোলের বিদায়ী মেয়র, পুর প্রশাসক তথা পাণ্ডবেশ্বরের তৃণমূল বিধায়ক জিতেন্দ্র তিওয়ারি। যদিও মন্ত্র্রী তথা বিজেপি নেতা বাবুল সুপ্রিয় জিতেন্দ্র তিওয়ারির গেরুয়া শিবিরে যোগদান নিয়ে মোটেও খুশি নন। আসানসোলের বিদায়ী মেয়রের পাশাপাশি দলবদল করেছেন বাঁকুড়া জেলার তৃণমূলের সহ-সভাপতি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। প্রকাশ্যে জিতেন্দ্র তিওয়ারির দল সম্পর্কে অসন্তোষ জানার পরেই উত্তরবঙ্গ থেকে তাঁকে ফোন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৮ ডিসেম্বর এই বিক্ষুব্ধ নেতার সঙ্গে বৈঠকে বসার কথাও জানান। তবে তাতে কোনও সুরাহা হয়নি। দলনেত্রীর আশ্বাস উপেক্ষা করেই পদ-সহ যাবতীয় দায়িত্ব ছেড়ে দিলেন জিতেন্দ্র তিওয়ারি। এমতাবস্থায় দলবদল রুখতে বৈঠক তো করতেই হবে। তাই আজ বিকেলে নেত্রীর কালীঘাটের বাড়িতে জরুরি বৈঠকে থাকছেন সুব্রত বক্সি, ফিরহাদ হাকিম, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মতো শীর্ষ নেতৃত্ব। থাকবেন ভোট কৌশলী প্রশান্ত কিশোরও। আরও পড়ুন-US President-Elect Joe Biden: করোনায় আক্রান্ত নন মার্কিন প্রেসিডেন্ট ইলেক্ট জো বিডেন, কোভিড টেস্টের রিপোর্ট এল নেগেটিভ

১৯-এর ভোটের আগে দলবদলের ক্ষত এখনও টাটাকা। শুভেন্দুর কলকাতার বাড়ির সামনে তাই দিদির সঙ্গে থাকার বার্তা বহনকারী পোস্টার পড়েছে। অধিকারী বাড়ির প্রবীণ সদস্য তথা বর্ষীয়ান তৃণমূল নেতা শিশির অধিকারী কিন্তু মমতা সঙ্গেই আছেন। তা আগেই জানিয়েছেন। কিন্তু দাপুটে নেতা শুভেন্দুর দলত্যাগ যে শাসক শিবির ভারী পড়তে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না।