Bhabanipur By-Election: ভবানীপুর সহ তিন আসনে ভোট ঘোষণায় কমিশনের সিদ্ধান্তকে স্বাগত তৃণমূলের, বাকি চার আসনে দ্রুত উপনির্বাচনের দাবি পার্থ চ্যাটার্জির
Partha Chatterjee. (Photo Credits: ANI)

কলকাতা, ৪ সেপ্টেম্বর: ভবানীপুর বিধানসভা উপনির্বাচন (Bhabanipur By-Election) অনুষ্ঠিত হবে ৩০ সেপ্টেম্বর। সঙ্গে মুর্শিদাবাদের জঙ্গিপুর (Jangipur)  ও সামশেরগঞ্জে   (Samserganj ) হবে নির্বাচন। তিন কেন্দ্রের ফল ঘোষণা হবে ৩ অক্টোবর। আজ, শনিবার নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত জানায়। করোনার (Covid19) কারণে যে উপনির্বাচন নিয়ে বেশ ক'টা মাস ধরে জল্পনা চলছিল। কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানাল তৃণমূল কংগ্রেস (TMC)। সঙ্গে দলের মহাসচিব পার্থ চ্যাটার্জি বললেন, বাকি কেন্দ্রগুলিতেও যাতে দ্রুত উপনির্বাচন করা হয় সেই বিষয়ে কমিশনের সঙ্গে কথা বলা হবে। কমিশন জানিয়েছে কোভিডের কারণে বাকি এই আসনগুলিতে এখনই উপনির্বাচন হচ্ছে না।

নির্বাচন কমিশন যোগ করেছে, কোভিড পরিস্থিতির কারণে সারা দেশে মোট ৩১ বিধানসভা আসন ও ৩টি লোকসভা আসনে উপনির্বাচন স্থগিত রাখা হচ্ছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সাংবিধানিক বাধ্যবাধকতা এবং বিশেষ অনুরোধের কথা বিবেচনা করে ভবানীপুরে উপনির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন: ৩০ সেপ্টেম্বর ভবানীপুর আসনে উপনির্বাচন, ফল ঘোষণা ৩ অক্টোবর

দেখুন এই খবরে এএনআইয়ের টুইট

ভবানীপরে উপনির্বাচন হবে ৩০ সেপ্টেম্বর। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তে স্বস্তি নেমে আসে তৃণমূল কংগ্রেস কর্মী-সমর্থকদের মধ্যে।

বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম কেন্দ্রে হারায় মমতা বন্দ্যোপাধ্যায়কে ক মাসের মধ্যে উপনির্বাচনে জিতে আসতেই হত। কিন্তু করোনার কারণে নির্বাচন আয়োজন অনিশ্চিত হয়ে পড়েছিল। তবে এখন করোনার রাশ অনেকটাই নিয়ন্ত্রণে থাকায়, এবং মুখ্যমন্ত্রীর জিতে আসার ব্যাপার থাকায় ভবানীপুরে ৩০ সেপ্টেম্বর ভোট করার সিদ্ধান্ত নেয় কমিশন। আর যেহেতু সামশেরগঞ্জ (Samserganj )ও জঙ্গিপুর (Jangipur) আসনে নির্বাচনই সম্ভব হয়নি, তাই সেখানেও ভোট করে ফেলা হচ্ছে চলতি মাসে।

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর (Bhabanipur) আসনে উপনির্বাচন (By-Election)। আজ উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission of India)। ভবানীপুর ছাড়াও ওইদিন ভোটগ্রহণ হবে সামশেরগঞ্জ (Samserganj )ও জঙ্গিপুর (Jangipur) আসনেও। সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুর কারণে এই দুই আসনে ভোট স্থগিত ছিল। তিন কেন্দ্রের ফল ঘোষণা হবে ৩ অক্টোবর। এবার বিধানসভা নির্বাচনে লড়েননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তিনি। সাংবিধানিক নিয়ম মেনে ৫ নভেম্বরের মধ্যে বিধায়ক হয়ে আসতে হবে মুখ্যমন্ত্রীকে। ভবানীপুর থেকেই রয়েছে তাঁর ভোটে লড়ার সম্ভাবনা। বিধানসভা ভোটে ভবানীপুরে প্রার্থী হয়েছিলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি ২১ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। আর তার পরেই তৃণমূল সূত্রে জানা গিয়েছে যে এই আসনে প্রার্থী হবেন খোদ মমতাই।