WB By-Election 2021: ৩০ সেপ্টেম্বর ভবানীপুর আসনে উপনির্বাচন, ফল ঘোষণা ৩ অক্টোবর
Representational Image| (Photo Credits: PTI)

কলকাতা, ৪ সেপ্টেম্বর: আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর (Bhabanipur) আসনে উপনির্বাচন (By-Election)। আজ উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission of India)। ভবানীপুর ছাড়াও ওইদিন ভোটগ্রহণ হবে সামশেরগঞ্জ (Samserganj )ও জঙ্গিপুর (Jangipur) আসনেও। সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুর কারণে এই দুই আসনে ভোট স্থগিত ছিল। তিন কেন্দ্রের ফল ঘোষণা হবে ৩ অক্টোবর। এবার বিধানসভা নির্বাচনে লড়েননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তিনি। সাংবিধানিক নিয়ম মেনে ৫ নভেম্বরের মধ্যে বিধায়ক হয়ে আসতে হবে মুখ্যমন্ত্রীকে। ভবানীপুর থেকেই রয়েছে তাঁর ভোটে লড়ার সম্ভাবনা। বিধানসভা ভোটে ভবানীপুরে প্রার্থী হয়েছিলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি ২১ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। আর তার পরেই তৃণমূল সূত্রে জানা গিয়েছে যে এই আসনে প্রার্থী হবেন খোদ মমতাই।

তবে ভবানীপুর ছাড়াও উপনির্বাচন হওয়ার কথা আরও ৪ কেন্দ্রে। উপনির্বাচন হবে উত্তর ২৪ পরগনার খড়দা, দক্ষিণ ২৪ পরগনায় গোসাবায়। ভোটের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমণে মারা যান খড়দার তৃণমূল প্রার্থী কাজল সিংহ। সেখানে জিতেছিল তৃণমূল। বিধায়ক পদে শপথ নেওয়ার পরে মারা যান গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর। এ ছাড়া ভোটে জিতেও দিনহাটা ও শান্তিপুর আসনের বিধায়ক পদ থেকে ইস্তফা দেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। আরও পড়ুন: Dilip Ghosh: মুখ্যমন্ত্রীর আদলে দুর্গা, ধর্ম বিশ্বাসে আঘাত বলে কটাক্ষ দিলীপের

যদিও কমিশন জানিয়েছে কোভিডের কারণে বাকি এই আসনগুলিতে এখনই উপনির্বাচন হচ্ছে না। নির্বাচন কমিশন যোগ করেছে, কোভিড পরিস্থিতির কারণে সারা দেশে মোট ৩১ বিধানসভা আসন ও ৩টি লোকসভা আসনে উপনির্বাচন স্থগিত রাখা হচ্ছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সাংবিধানিক বাধ্যবাধকতা এবং বিশেষ অনুরোধের কথা বিবেচনা করে ভবানীপুরে উপনির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।