West Bengal Weather Update: পরপর নিম্নচাপ, মৌসুমি অক্ষরেখার সৌজন্যে আপাতত বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ
প্রতীকী ছবি (Photo Credit: File Photo)

কলকাতা, ২০ আগস্ট: আষাঢ় শ্রাবণের প্যাচপেচে গরম থেকে এতদিনে মুক্তি দেখল দক্ষিণবঙ্গ। গত কয়েকদিন ধরেই রাজ্যজুড়ে চলছে বৃষ্টি। আগামী কয়েকদিন বঙ্গবাসী (West Bengal) যে বৃষ্টিমুখর থাকবে তা মনে করিয়ে দিল আলিপুরের হাওয়া অফিস। সৌজন্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে সক্রিয় মৌসুমি অক্ষরেখা। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, একটি নয়, পরপর দুটি নিম্নচাপ সক্রিয় হয়েছে গাঙ্গেয় বঙ্গের উপরে। তাই এখনও বাংলা থেকে বর্ষার যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বুধবারের মতো আজ বৃহস্পতিবারও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দিনভর চলবে বৃষ্টি। আগস্টে বাকিদিনগুলিতে এই পরিস্থিতি বদলের কোনও সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের উপরে একটি মৌসুমিবায়ু সক্রিয় রয়েছে। ২৩ তারিখ অর্থাৎ রবিবার নাগাদ আরও একটি নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে তৈরি হতে পারে। তাই আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ছেড়ে কোথাও যাচ্ছে না মৌসুমি অক্ষরেখা। সুতরাং, আষাঢ়, শ্রাবণে না সই ভাদ্রতেই বারি ধারায় ভিজবে বাংলা। মোটের উপর গরমটা তো কিছু কমবে। করোনা পরিস্থিতিতে এমনিতেই বঙ্গবাসী নানান সমস্যায় রয়েছে। এই টানা বর্ষণে একঘেয়ে গরম থেকে কিছুটা রেহাই মিলবে, এই আশায় স্বস্তির শ্বাস ফেলছেন অনেকেই। বুধবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ২০-২৫ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হবে। বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমানে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াতে অতি ভারি বৃষ্টির সর্তকতা রয়েছে। দক্ষিণবঙ্গের নদীগুলিতে জলোচ্ছ্বাসের সম্ভাবনা এবং শহরাঞ্চল কলকাতা ও সুন্দরবন জলমগ্ন হওয়ার সম্ভাবনা প্রবল। আরও  পড়ুন-Agra-Lucknow Expressway Bus Accident: আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়েতে ভয়াবহ পথদুর্ঘটনা, যাত্রীবোঝাই বাস উল্টে আহত ১৬

এদিকে বুধবার রাত থেকেই ঝমঝমিয়ে বৃষ্টি নেমেছে উত্তর ২৪ পরগনায়। রাতভর ভারী বর্ষণের পর ভোর থেকে ঝিরি ঝিরি বর্ষণ চলেছে। সকালবেলার আকাশ দেখলে সন্ধ্যা বলে ভ্রম হতে পারে। তবে আদ্রতাজনিত অস্বস্তি এখনও পুরোপুরি কাটেনি।