Winter In West Bengal: মাঘের শীতে কাবু রাজ্য, ঝকঝকে রোদ্দুরে পিঠ দিয়ে চলছে উদযাপন
প্রতীকী ছবি (Representational Image Only)

কলকাতা, ১৮ জানুয়ারি: সংক্রান্তির দিন কয়েক আগেও রাজ্যে পৌষের ছোঁযার ছিটেফোটাও ছিল না। শীত পোশাকের গরমে রীতিমতো নাভিশ্বাস উঠেছিল বঙ্গবাসীর। তবে সংক্রান্তি আসতেই ফের নামতে শুরু করে পারদ। ঠান্ডাও পড়ে জাঁকিয়ে। গত এক সপ্তাহে শীতের দাপটে কাবু গোটা রাজ্য (Winter)। আলিপুরের হাওয়া অফিসের পূর্বাভাস ছিল, উত্তরবঙ্গে এখন শীত স্থায়ী হলেও শুক্রবারের পর থেকে শহর কলকাতা-সহ সম্গর দক্ষিণবঙ্গে চড়বে পারদ। কিন্তু বাস্তবে তেমনটা ঘটেনি। গত উইকএন্ডে চুটিয়ে শীত উপভোগ করেছে বঙ্গবাসী। উত্তুরে হাওয়ার দাপটে সোমবার কাজের দিনেও লেপের ঊষ্ণ আলিঙ্গন ছেড়ে ওঠাই দায়। তার সঙ্গে জুড়েছে কুয়াশার চাদর। মাঘের শীত একেবারে অন্তরআত্মা পর্যন্ত কাঁপিয়ে দিচ্ছে। আরও পড়ুন-Tandav: হিন্দু দেবদেবীদের অবমাননার অভিযোগ, অ্যামাজন প্রাইম শো তাণ্ডবের বিরুদ্ধে দায়ের এফআইআর

তবে আবহাওয়া দপ্তরের নচুন পূর্বাভাস অনুযায়ী, এই সপ্তাহে শীত গরমের খামখেয়ালিপনা দেখবে রাজ্য। ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। বৃহস্পতিবার রাত থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা আছে। উত্তুরে হাওয়ার দাপটে বৃহস্পতিবার থেকে ফের পারদ নামবে বলে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর পাওয়া গিয়েছে।  ফলে সপ্তাহের শেষে ফের জাঁকিয়ে ঠান্ডার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

উল্লেখ্য, নভেম্বরের শেষে জাঁকিয়ে শীত পড়ার পর ডিসেম্বরের শুরুতে সোয়েটার গায়ে দেওয়া ছিল শাস্তির মতো বিষয়। তবে ডিসেম্বরের মাঝামাঝি পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ঠান্ডা পড়তে শুরু করে। জানুয়ারির প্রথম সপ্তাহে শীতের আমেজ থাকলেও ফের তা উধাও হয়ে যায়। এখানেও ভিলেন সেই পশ্চিমী ঝঞ্ঝা। এদিকে হিমালয়ে টানা ভারী তুষারপাতের সৌজন্যে সমগ্র উত্তর ভারতে চলছে শৈত্য প্রবাহ। বরফে ঢেকেছে জম্মু ও কাশ্মীর।