Tandav: হিন্দু দেবদেবীদের অবমাননার অভিযোগ, অ্যামাজন প্রাইম শো তাণ্ডবের বিরুদ্ধে দায়ের এফআইআর
তাণ্ডব (Photo Credits: Twitter)

গত ১৬ জানুয়ারি অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে সইফ আলি খান অভিনীত ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ (Tandav)। রবিবার রাতে এই ‘তাণ্ডব’-র লেখক গৌরব সোলাঙ্কিও পরিচালক আলি আব্বাস জাফরের বিরুদ্ধে উত্তরপ্রদেশের হজরতগঞ্জ থানায় দায়ের হল এফআইআর। অভিযোগ, তাণ্ডবে হিন্দু দেবদেবীকে অসম্মান করা হয়েছে। এই ঘটনা দেশে ধর্মীয় অসন্তোষ তৈরি করতে পারে। অভিযোগ দায়ের করেছেন হজরতগঞ্জ থানার সাব ইন্সপেক্টর অমরনাথ যাদব। তবে শুধু তাণ্ডবের পরিচালক ও লেখকই নন। অভিযোগ দায়ের হয়েছে ভারতে অ্যামাজন প্রাইমের প্রধান অপর্ণা পুরোহিত, প্রযোজক হিমাংশু কৃষ্ণ মেহরা ও আরও একজনের বিরুদ্ধে। সোমবার অভিযুক্তদের জেরা করতে মুম্বইয়ের উদ্দেশে রওনা দিয়েছে হজরতগঞ্জ পুলিশের একটি দল। আরও পড়ুন-Viral: জঙ্গল সাফারিতে রয়্যাল বেঙ্গল টাইগারের থাবায় পর্যটকদের গাড়ি, ভিডিও ভাইরাল

এই প্রসঙ্গে হজরতগঞ্জের ডেপুটি পুলিশ কমিশনার সোমেন বর্মা বলেছেন, দেশের ঐক্য, সংহতি সার্বভৌমত্ব হানিকারক কন্টেন্ট রয়েছে তাণ্ডবে। সেজন্য এদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। এই ওয়েব সিরিজে ধর্মীয় স্থানের প্রতি অবমাননা করা হয়েছে, এর জেরে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে যেকোনও মুহূ্তে গোলযোগ ছড়াতে পারে। ওয়েব সিরিজের ডায়ালগ থেকে জনমনে বিরূপ প্রতিক্রিার সৃষ্টি করলে দেশের মধ্যে হিংসা ছড়াবে। এর জেরে আইন শৃঙ্খলা বিপন্ন হতে পারে। এই ঘটনা দেশের বেশকিছু অংশে সন্ত্রাসবাদী কার্যকলাপে ইন্ধন জোগাতে পারে। ইতিমধ্যেই এই ওয়েব সিরিজকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিচ্ছে নেটিজেনদের একাংশ তাণ্ডবের বেশকিছু ক্লিপিংস গণহারে শেয়ার হচ্ছে।

গোটা সিরিজটি দেখার পর প্রথম এপিসোডের ১৭ মিনিট ও ২২ মিনিটে যে ডায়ালগ রয়েছে তা জনমানসে ধর্মীয় উত্তেজনা তৈরি করেছে। হিন্দু দেবদেবী সম্পর্কে এমন কিছু ভাষা সেখানে ব্যবহৃত হয়েছে যা থেকে ধর্মীয় অসন্তোষ ছড়ানো শুধু সময়ের অপেক্ষা মাত্র। গোটা সিরিজজুড়ে দেশের প্রধানমন্ত্রীকে অবমাননাকর প্রতিপন্ন করা হয়েছে। দেশের সামাজিক ঐক্য নষ্টের পাশাপাশি উত্তেজনা সৃষ্টির চেষ্টা করেছে এই ওয়েব সিরিজ।