West Bengal Weather Update: সকাল থেকেই কনকনিয়ে উত্তুরে হাওয়া, সপ্তাহান্তে শো স্টপার মাঘের শীত
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২৪ জানুয়ারি: শুক্রবার সকাল থেকে ঝকঝকে রোদ্দুরে একেবারে ঝলমল করছে পশ্চিমবঙ্গ। সঙ্গে কনকনিয়ে উত্তুরে হাওয়া, একেবারে হাড়ে কাঁপন ধরিয়ে দিল। হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করে তবে ফিরছে শীত। সপ্তাহান্তের দুটো দিন যে ঠান্ডায় জমবে সেবিষয়ে তেমন কোনও সন্দেহই নেই। ফের পশ্চিমী ঝঞ্ঝার সংকেত মিললেও তা এখনও দূর অস্ত। তার আগে শনি ও রবিবার ঠান্ডার আমেজ থাকবে। তবে সোমবারের পর থেকে তাপমাত্রা বাড়তে পারে। কারণ সেই পশ্চিমী ঝঞ্ঝা, যেটি সক্রিয় হওয়া শুরু করবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। এর জেরে পরের সপ্তাহের মাঝামাঝি হতে পারে বৃষ্টিপাত।

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, শুক্রবারের সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়েছে, তা এখন ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। তবে স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আগামী ৪৮ ঘণ্টায় এই তাপমাত্রাই আরও ২ থেকে ৩ ডিগ্রি কমবে বলে পূর্বাভাসে বলা হয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা নেমে যেতে পারে ১২ থেকে ১৩ ডিগ্রির আশেপাশে। ফল ফের কড়া শীতের অনুভূতি ফিরে আসবে। আরও পড়ুন-Anubrata Mondal: রোগভোগের পর প্রয়াত অনুব্রত মণ্ডলের স্ত্রী, ক্যানসারে ভুগছিলেন ছবিদেবী

এদিকে সবাই যখন ভাবছে শীত (Winter) বুঝি এবারের মতো বিদায় নিল, ঠিক তখনই এক ধাক্কায় তিন ডিগ্রি নামল পারদ। দুদিন আগেও গরমে হাঁসফাঁস করতে থাকা বাঙালি ফের কম্বল মুড়িয়ে মাঘের শীত উপভোগে ব্যস্ত হয়ে পড়েছে। পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই ফের বাংলায় ঢুকে পড়েছে উত্তুরে হাওয়া মঙ্গলবার শহরের পারদ নামল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম বলে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের পর হিমেল বাতাস ঢুকতে শুরু করায় পারদ নামতে থাকে। তবে, এই পতন সাময়িক। বুধ ও বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা বাড়বে। পরে সপ্তাহ শেষে শীতের আমেজ আবারও ফিরবে বলে জানিয়েছে হাওয়া অফিস।