Kolkata: নিজের জেলাতেই এবার থেকে পোস্টিং পাবেন শিক্ষকরা, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo Credits: PTI)

কলকাতা, ২৮ জানুয়ারি: শিক্ষকদে জন্য ঐতিহাসিক সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার থেকে রাজ্য়ের শিক্ষকরা (Teachers) তাদের নিজের জেলাতেই পোস্টিং দেওয়া হবে। টুইট করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ( Chief Minister Mamata Banerjee)। নিজের নিজের জেলায় পোস্টিং বা বদলি নিয়ে বিভিন্ন সময়ে অভিযোগ জানিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা। আবার পোস্টিং নিয়ে সমস্যার জেরে বহু সময় শিক্ষক-শিক্ষিকাদের ছুটি নেওয়াকে কেন্দ্র করে সমস্যায় পড়েছে শিক্ষা দফতরও। অবশেষে তাদের অভিযোগ নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যের শিক্ষক শিক্ষিকাদের মন পেতেই তাঁদের দীর্ঘদিনের দাবি সরকার মেনে নিল বলে মনে করা হচ্ছে।

আজ দুপুরে পরপর কয়েকটি টুইট করেন মুখ্যমন্ত্রী। টুইট করে মুখ্যমন্ত্রী বলেন, "আমরা আমাদের শিক্ষক-ছাত্রদের জন্য গর্বিত। তাঁরাই আমাদের আসল অভিভাবক। এই সমাজ ও দেশ গঠনের প্রতি তাদের অনেক অবদান রয়েছে। শিক্ষকরাই ছাত্রদের শিক্ষাদান করে আগামীদিনের নেতা তৈরি করেন।" আরও বলেন, "এখন সরস্বতী পুজো, আমাদের সকল শিক্ষক-শিক্ষিকাদের প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানানোর জন্যও আদর্শ সময়। তাই এই উপলক্ষ্যে রাজ্যের সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের সুবিধার্থে একটি নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রত্যেককে তাঁদের নিজের জেলাতেই পোস্টিং দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।" আরও পড়ুন: Calcutta University Convocation 2020: নজরুল মঞ্চ ছাড়লেন রাজ্যপাল জগদীপ ধনখর, আচার্যকে ছাড়াই শুরু কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন

মুখ্যমন্ত্রী লেখেন, "সরকারের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের সকল শিক্ষক শিক্ষিকা ভীষণভাবেই উপকৃত হবে। এই ঐতিহাসিক সিদ্ধান্তটি তাদের নিজের পরিবারের যত্ন নিতে এবং দেশ গঠনের কাজে অবদান মন দিয়ে কাজ রাখতে সহায়তা করবে। এরফলে একদিকে যেমন তাঁদের পরিবারের দেখভাল করতে সুবিধা হবে, ঠিক তেমনই পড়ানোর কাজে মনঃসংযোগ করতেও সুবিধা হবে। সবাইকে আমার শুভেচ্ছা।"