Lok Sabha Election 2024: হাওড়ায় চলছে মিষ্টির রাজনীতি! তৃণমূল, বিজেপি, সিপিএম ও কংগ্রেস, কার পাল্লা ভারী?

হাওড়া, ৫ মে: ভোট উৎসবে (Lok Sabha Election 2024) মেতেছে গোটা দেশ। তবে এই উৎসবে হিংসা বদলে বাড়ুক মিষ্টি সম্পর্ক। আর সেই উদ্দেশ্যেই হাওড়া ময়দান (Howrah Maidan) এলাকার একটি দোকানে বাড়ছে প্রতিটি রাজনৈতিক দলের নেতাকর্মীদের ভিড়। সকলেই ভিড় জমিয়ে খাচ্ছেন মিষ্টি। কিন্তু কেন এই ভিড়? আসলে এই দোকানে প্রতিটি রাজনৈতিক দলের প্রতিকের আদলে বানানো হয়েছে মিষ্টি। রয়েছে তৃণমূল, বিজেপি, সিপিএম এবং কংগ্রেস দলের প্রতিক সম্বলিত সন্দেশ। আর সেই সন্দেশ খেতে ভিড় জমাাচ্ছেন সব দলেরই কর্মী সমর্থকেরা।

প্রতিটি সন্দেশের দাম ১০০ টাকা করে। তবে দামে কি বা যায় আসে। কোনও রাজনৈতিক দলের লোক বা সাধারণ মানুষ, দোকানে এসে এই ধরণের মিষ্টি দেখেই কিনে নিচ্ছেন। দোকানের মালিকের দাবি, "ভোটের আবহে এই ধরণের মিষ্টি বিকোচ্ছে দেদার। আমরা রাজনৈতিক হিংসার বদলে প্রতিটি দলের মধ্যে একটি মিষ্টি মধুর সম্পর্ক তৈরি করতে চাই। আর সেটাই হচ্ছে। প্রতিবারই ভোটের আগে এই ধরণের মিষ্টি বানানো হয়, আর প্রতিবছরই লোকজন ভিড় করেন এই মিষ্টিগুলি কেনার জন্য"।

তবে এবার বেশি বিক্রি হচ্ছে তৃণমূল কংগ্রেসের মিষ্টি। বিজেপি কিছুটা পিছিয়ে আছে বলে জানান দোকানের মালিক। রবিবার সকালেই বিজেপি প্রার্থী রথীন ভট্টাচার্য প্রচারের মাঝে কর্মী সমর্থকদের নিয়ে দোকানে এসে ঢুঁ দিয়ে গেলেন। চেখে দেখলেন মিষ্টিও। তিনি বলেন,"এই ধরনের উদ্যোগ সত্যিই অসাধরণ লাগছে। মানুষের মনের মধ্যে ঢুকে গিয়েছে, শরীরের মধ্যের ঢোকার জন্য এই মিষ্টি রয়েছে"।