Supreme Court on RG Kar Incident (Photo Credits: X, Wikimedia Commons)

আরও একটা খুন এবং ধর্ষণের ঘটনার জন্যে অপেক্ষা করবে না দেশ। তাই তার আগেই মহিলা সুরক্ষায় বিশেষ পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। মঙ্গলবার আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় মামলার শুনানিতে জাতীয় টাস্ক ফোর্স (National Task Force) গঠনের নির্দেশ দিল শীর্ষ আদালত। চিকিৎসকদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে তদারকি করার জন্যে সাত সদস্যের জাতীয় টাস্ক ফোর্স গঠন করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি মহিলারা যাতে আরও বেশি করে কাজে যোগ দিতে উৎসাহ পান সেদিকে বিশেষ নজর দেওয়া পরামর্শ দিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

আরজি কর হাসপাতালের অন্দরে কর্তব্যরত মহিলা জুনিয়র চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় দেশ জুড়ে উত্তেজনা তৈরি হয়েছে। মৃতা চিকিৎসকের সুবিচার, ডাক্তারদের নিরাপত্তার দাবিতে পথে নেমেছে বিভিন্ন রাজ্যের হাসপাতালের চিকিৎসকেরা। এই আবহে গত রবিবার আরজি কর কাণ্ড নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে সুপ্রিম কোর্ট। আজ মঙ্গলবার সেই মামলার শুনানিতে রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে বারাবার প্রশ্ন তুলেছেন বিচারপতিরা। আরজি করে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের পর থেকে যেভাবে ঘটনাপ্রবাহ এগিয়েছে তাতে কলকাতা পুলিশ এবং হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের (Sandip Ghosh) ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট।

দেহ উদ্ধার থেকে থানায় এফআইআর দায়ের, এর কয়েক ঘণ্টার মধ্যেই দেহ সৎকারের জন্যে পরিবারের হাতে হস্তান্তর করা হয়েছিল। এই তাড়াহুড়োয় হাসপাতাল কর্তৃপক্ষ এবং অধ্যক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি। স্বাধীনতা দিবসের আগের রাতে আরজি করে ঢুকে ভাঙচুরের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়েও উষ্মা প্রকাশ করেছে শীর্ষ আদালত।