WB Assembly Election 2021: আজ থেকে শুরু ভোটার লিস্টে নাম তোলা ও সংশাধনীর কাজ
ভোটার কার্ড (File pic)

কলকাতা, ১৮ নভেম্বর: আগামী বছর রাজ্যে বিধানসভা নির্বাচন (WB Assembly Election 2021)। আর আজ থেকে শুরু হচ্ছে ভোটার লিস্টে (Voter List) নাম তোলা ও সংশাধনীর কাজ। সংশোধনীর কাজ চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। তার আগে আজই প্রকাশিত হবে ভোটার লিস্টের খসড়া তালিকা ( Draft Electoral Roll)। এছাড়া ২১ নভেম্বর থেতে ১৩ ডিসেম্বর পর্যন্ত শনিবার ও রবিবারে চলবে নাম তোলা, বাদ দেওয়ার আবেদনগ্রহণ এবং শুনানি সংক্রান্ত প্রচার। সামারি রিভিশনের কাজের চূড়ান্ত প্রক্রিয়া চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। আর ১৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা।

ইটিভি ভারতের খবর অনুযায়ী, রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের তরফে জানানো হয়েছে, সামারি রিভিশনের মাঝে ভোটার তালিকা সংযোজন-বিয়োজন, নাম ঠিকানা পরিবর্তন, নামের সংশোধন সহ সব কাজ চলবে। ২০২১ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ হবে তাঁরাই ভোটার তালিকায় নাম তুলতে পারবেন। এর জন্য তাঁদের পূরণ করতে হবে ৬ নম্বর ফর্ম। ৭ নম্বর ফর্মে নাম বাতিলের আবেদন করা যাবে। ৮ নম্বর ফর্ম সংশোধনের জন্য। এবার ভোটার তালিকায় নাম তুলতে অনলাইনেও আবেদন করা যাবে। আরও পড়ুন: Alokranjan Dasgupta: ৮৭-তে থামল কলম, জীবন থেকে বিরতি নিলেন কবি অলোকরঞ্জন দাশগুপ্ত

ভোটার তালিকা সংশোধনীতে পরিযায়ী শ্রমিকদের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে। পাশাপাশি প্রাপ্তবয়স্ক বিশেষভাবে সক্ষমদের নাম যাতে সহজে ভোটার তালিকায় ওঠে তা দেখতে বলা হয়েছে। পাশাপাশি ভোটার তালিকা থেকে কোনও নাম বাদ গেলে কীসের ভিত্তিতে তা বাদ দেওয়া হয়েছে তা খুব ভালোভাবে খতিয়ে দেখতে বলা হয়েছে। সেই সম্পর্কিত তথ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে পাঠাতে বলা হয়েছে। এই সম্পর্কে কোনও অভিযোগ কমিশন শুনতে চায় না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।