SSC Recruitment Scam: ২০১৬ সালের এসএসসি-র পুরো প্যানেল বাতিল, কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরি গেল ২৫ হাজার ৭৫৩ জনের
Calcutta High Court (Photo Credits: Wikimedia commons)

দীর্ঘ ২ বছরের বেশি সময়ের আইনি লড়াইয়ের অবসান। স্কুল সার্ভিস কমিশনের দুর্নীতি কান্ডে বড় রায় ঘোষণা কলকাতা হাইকোর্টের। বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসি নিয়োগের পুরো প্যানেলকে বাতিল ঘোষণা করেছে আজ।

এখনও অবধি যা খবর, ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে আদালত। তবে রায়ের উল্লেখযোগ্য নির্দেশ হল ছয় সপ্তাহের মধ্যে বেআইনিভাবে চাকরি প্রাপকদের সুদ সমেত টাকা ফেরাতে হবে।অর্থাৎ যাঁরা এত বছর বেতন পেয়েছেন, কিন্তু চাকরি পেয়েছেন বেআইনি পথে, সমস্ত টাকা ফেরাতে হবে তাঁদের। ওএমআর শিট বিকৃত, প্যানেল বহির্ভূত সব চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে আদালত।যার ফলে নবম থেকে দ্বাদশ পর্যন্ত সমস্ত নিয়োগ এবং গ্রুপ সি (Group C )এবং গ্রুপ ডি (Group D ) চাকরির ক্ষেত্রেও যেখানে অনিয়ম পাওয়া গেছে তাও বাতিল ঘোষণা করা হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে নতুন নিয়োগের বিষয়ে ব্যবস্থা নিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে আদালত। তবে কীভাবে তা সম্ভব তাঁর উপায়ও বাতলে দিয়েছে হাইকোর্ট।   ২০১৬ সালে যতজন পরীক্ষা দিয়েছিল তাদের ওএমআর শিট আবারও মূল্যায়ণ করা হবে এবার। সেখান থেকে বেছে নেওয়া হবে যোগ্যদের।

২০১৬ সালের পুরো প্যানেল বাতিল হওয়ায় এই প্যানেলের গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, একাদশ-দ্বাদশ সকলকে মাইনে ফেরাতে নির্দেশ দেওয়া হয়েছে। ডিএমকে নির্দেশ দেওয়া হয়েছে প্রতি জেলার ডি আই দের কাছ থেকে টাকা ফেরতের নিশ্চয়তার ব্যাপারে সঠিক তথ্য জানার জন্য। অন্যদিকে অযোগ্যদের চাকরি বাতিল ও যোগ্যদের নিয়োগের দাবিতে ১ হাজার ১৩৫ দিন ধরে লাগাতার আন্দোলন চলছে গান্ধীমূর্তির পাদদেশে। শাসকদলের মন্ত্রী, নেতা তাঁদের