Sourav Ganguly (Photo Credits: X)

আরজি কর হাসপাতাল (RG Kar Hospital) কর্তব্যরত জুনিয়র তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং নির্মম খুনের ঘটনাকে কেন্দ্র করে সুবিচারের দাবিতে যখন পথে নেমেছেন দেশজুড়ে জুনিয়র চিকিৎসকেরা, তখন সৌরভ গঙ্গোপাধ্যায় একটি মন্তব্য নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে। আরজি করের ঘটনাকে 'সাধারণ একটা দুর্ঘটনা' বলে চিহ্নিত করলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক (Sourav Ganguly)।

চিকিৎসক মানে ভগবান। আর কর্মসংস্থান হল মন্দির। ছোট থেকেই এই ভাবধারায় সন্তানকে মানুষ করেন বাবা-মায়েরা। সেই মন্দিরের মধ্যেই ভগবান নিরাপদ নয়। আরজি করের ঘটনা বারবার উসকে দিচ্ছে নিরাপত্তার প্রশ্ন। নির্মম ভাবে খুন, খুনের পর মৃতদেহ ধর্ষণের এমন জঘন্য এক ঘটনাকে 'সাধারণ দুর্ঘটনা' বলে মন্তব্য করায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিরুদ্ধে এবার সরব হয়েছে নেটবাসী। যে ঘটনায় সুবিচারের দাবিতে দিনের পর দিন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ, তারকা, শিল্পীরা পথে নেমেছেন। 'মেয়েদের রাত দখল', মোমবাতি মিছিল, বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে সেখানে এমন এক স্বনামধন্য ক্রীড়াবিদের কাছ থেকে এমন বিতর্কিত মন্তব্য আশা করেননি কেউই।

নারী নিরাপত্তা নিয়ে জানতে চাওয়া হলে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বলেন, 'আমার মনে হয় একটা বিপথগামী ঘটনাকে কেন্দ্র করে সবাইকে বা সমস্ত কিছুকে নিরাপদ নয়, মনে করা ঠিক না। পৃথিবীতে সর্বত্র এই ধরণের ঘটনা ঘটছে। এটা তেমনই একটা দুর্ঘটনা। এটা একেবারেই অনুচিত। মেয়েদের নিরাপত্তা পশ্চিমবঙ্গ এবং ভারতবর্ষ সব জায়গাতেই রয়েছে। ভারত একটা দুর্দান্ত জায়গা। পশ্চিমবাংলাও তাই। একটা ঘটনা দিয়ে বিচার করা উচিৎ হয়। কিন্তু এর বিরুদ্ধে পদক্ষেপ হওয়া দরকার'।

সৌরভ গঙ্গোপাধ্যায় মন্তব্য নেটপাড়ায় ছড়িয়ে পড়তেই প্রতিবাদ শুরু করেন নেটবাসী। প্রাক্তন অধিনায়ককে বয়কটের ডাক দেওয়া হয়েছে। কেউ কেউ আবার সৌরভের মন্তব্যে রাজনীতির রঙ খুঁজে পাচ্ছেন।